দূষণের কারণে চোখে অস্বস্তি

দূষণের কারণে চোখে পানি আসা, ব্যথা, লালচে ও ফোলা ভাব, চুলকানো এমনকি জ্বালাপোড়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2019, 12:38 PM
Updated : 15 Nov 2019, 12:55 PM

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকশিত প্রতিবেদন থেকে দূষণ থেকে চোখকে রক্ষা করার কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।

এই ধরণের সমস্যা দেখা দিলে যতটা সম্ভব দূষণ থেকে নিজেকে দূরে রাখতে হবে।

আর্দ্র থাকা: শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে পর্যাপ্ত পানি পান করা আবশ্যক। এটা শরীরের বিষাক্ত পদার্থ দূর করার পাশাপাশি চোখে তরলভাব ধরে রাখতেও ভূমিকা রাখে। যা চোখের শুষ্কতা দূর করে এবং জ্বালাপোড়াভাব কমায়।

বার বার চোখের পলক ফেলা: দূষণ থেকে চোখকে বাঁচানোর আরেকটি উপায় হল বার বার চোখের পলক ফেলা। চোখের পলক ফেলার মধ্য দিয়ে চোখের পানির সৃষ্টি হয় এবং চোখ আর্দ্র থাকে, ফলে দূষিত উপাদান চোখে স্থায়ী হয় না। 

খাদ্যাভাসে মনোযোগ দিন: খাবার গ্রহণের মাধ্যমে নাসিকা গ্রন্থি পরিষ্কার ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। প্রতিদিনকার খাবারে ভিটামিন এ, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড যোগ করুন। এবং এর সঙ্গে রাখুন পাতাবহুল সবজি ও ফল। এইসকল খাবার চোখের জন্য ভালো।   

স্ক্রিনের দিকে কম মনোযোগ দিন: যতটা সম্ভব বৈদ্যুতিক যন্ত্রের পর্দা যেমন মোবাইল ফোন, টেলিভিশন দেখা বা কম্পিউটার থেকে নিজেকে বিরত রাখুন। দূষণের কারণে চোখ বরাবরই বেশ চাপের মধ্যে থাকে। এর পাশাপাশি স্ক্রিন বা মনিটরের দিকে তাকিয়ে থাকা চোখে বাড়তি চাপ বাড়ায় ফলে সমস্যা মারাত্মক রূপ ধারণ করে। তাই চোখ ভালো রাখতে যতটা সম্ভব স্ক্রিন থেকে নিজের চোখকে বিরত রাখুন।

পরিষ্কার পরিচ্ছন্নতা মেনে চলুন: নিজের ইচ্ছায় যেহেতু দূষণ থেকে নিজেকে রক্ষা করতে পারবেন না তাই এটা যেন বৃদ্ধি না পায় সেদিকে খেয়াল রাখুন। চোখে ভারী মেইক আপ ও কন্ট্যাক্ট লেন্স এড়িয়ে চলতে হবে। এগুলো চোখের ভেতরে দূষণের কারণে ‘ক্যাভিটি’ সৃষ্টি করে। তাই পরিষ্কার পরিচ্ছন্নতার অভ্যাস গড়ে তুলতে হবে। বাসায় ফেরার পরেই হাত মুখ পরিষ্কার করুন। চোখের ভয়াবহ ক্ষতি এড়াতে চিকিৎসকের পরামর্শ নিয়ে উন্নত মানের ‘আই ড্রপ’ ব্যবহার করা যেতে পারে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন