ঘুম থেকে উঠেই মোবাইল, হতে পারে মানসিক অস্বস্তি

সকালে ঘুম থেকে উঠেই মোবাইল ফোনে চোখ রাখলে হতে পারে অবসাদগ্রস্ত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2019, 11:00 AM
Updated : 15 Nov 2019, 11:00 AM

সকালে ঘুম ভেঙে অনেকেই খোঁজেন তার মোবাইল। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ঘুরে ফিরে কিছুটা অলস সময় কাটান। তবে সামান্য ঘটনাটি কতটা ভয়াবহ ক্ষতিকর প্রভাব ফেলে তা ভেবে দেখা হয় না।

যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (আইডিসি)’য়ের করা গবেষণা অনুযায়ী, ৮০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী ঘুম থেকে প্রথম যে কাজটি করেন তা হল মোবাইলে বিভিন্ন কাজে সময় ব্যয় করা।

অর্থাৎ ঘুম থেকে ওঠার ১৫ মিনিটের মধ্যে প্রতি পাঁচজনের মধ্যে চারজন মোবাইলে মুখ গুঁজে থাকেন।

স্বাস্থ্য-বিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে পাওয়া তথ্যের আলোকে জানানো হলো এই বদভ্যাসের ক্ষতিকর দিক সম্পর্কে।

ঘুম থেকে উঠে হাত মুখ ধোয়ার আগেই যদি মোবাইলের পর্দায় চোখ রাখেন তবে দিনের শুরুতেই আপনার মানসিক প্রশান্তি নষ্ট হয়ে যাবে।

দিনের শুরুটাই যদি হয় আগের দিন কী কী হারিয়েছেন আর আজ কী কী করতে হবে তার তালিকা ঘেটে, তবে শুরুতেই মানসিক চাপে পড়ে গেলেন।

কর্মক্ষেত্রের ‘ইমেইল’, সারাদিনের কাজের ফিরিস্তি, সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচিত মানুষদের আনন্দঘন মুহূর্ত ইত্যাদি দেখে দিন শুরু করতে গিয়ে প্রথমেই আপনি অবসাদগ্রস্ত হয়ে গেলেন।

বাজে সিদ্ধান্ত: পরিচিত মানুষদের আনন্দঘন মুহূর্তগুলো দেখে আপনার মনে আফসোস তৈরি হতে পারে। যেখানে অন্যান্য আনন্দ করছে সেখানে আপনি নিত্যদিনের গতবাঁধা জীবনে বন্দী হয়ে আছেন। আর এই মানসিকতা নিয়েই নিজেকে টেনে নিয়ে যাবেন কার্মক্ষেত্রে। স্বাভাবিকভাবেই আপনার মন-মেজাজ খারাপ, নিজের জীবনের প্রতি বিরক্ত, দিনের শুরুতেই মনে হচ্ছে দিনটাই মাটি হয়ে গেছে। আর এই বিরক্তি ভরা মেজাজ নিয়ে সারাদিন আপনি যে সিদ্ধান্তগুলো নেবেন তার বেশিরভাগই হতে পারে ভুল, এমনকি খাবারের ক্ষেত্রেও।

কিন্তু এই তথ্যগুলো না জানলে আপনার দিনটা হয়ত ভালো কাটত।

অসুখী: হাতের মুঠোয় আশপাশের মানুষের জীবনযাত্রা সম্পর্কে প্রচুর তথ্য থাকার আরেকটি ক্ষতিকর দিক হল আপনার মস্তিষ্ক দ্বিধাগ্রস্ত হয়ে যায়। ফলে যে কাজগুলো করা আপনার জন্য জরুরি সেই কাজগুলোর উপর থেকে আপনার মনোযোগ সরে যায়। বরং হারানো অভিজ্ঞতাগুলো নিয়ে আফসোস করতে থাকেন, জবাব দিতে থাকেন বিভিন্ন মাধ্যমে আসা বার্তাগুলো। এতে আপনার কাজের স্পৃহা ও মনোযোগ দুটোই নষ্ট হয়।

তাই সকালে ঘুম থেকে উঠেই নিজেকে হতাশার সাগরে ভাসাতে না চাইলে মোবাইল থেকে দূরে থাকতে হবে। বরং এসময় নিজেকে সময় দিতে হবে। এক গ্লাস কুসুম গরম পানি পান করতে পারেন, পরিবারের সঙ্গে সময় কাটাতে পারেন। নিজের যত্ন নেওয়ায় মনোযোগ দিতে পারেন। এরপর শান্ত মাথায় সারাদিনের পরিকল্পনা সাজাতে পারেন। সাজিয়ে নিতে পারেন জরুরি কাজগুলো।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন