বায়ু দূষণ থেকে ত্বক সুরক্ষার উপায়

ত্বকের রয়েছে নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থা। তারপরও দূষণের হাত থেকে ত্বক বাঁচাতে চাই বাড়তি পরিচর্যা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2019, 11:45 AM
Updated : 13 Nov 2019, 11:45 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে বায়ু দূষণ থেকে ত্বক রক্ষার উপায় সম্পর্কে জানানো হল।

ত্বক পরিষ্কার রাখা: বাতাসে উচ্চ মাত্রায় ক্ষার থাকার কারণে, ত্বকে বিরূপ প্রভাব ফেলে। এর ফলে ত্বক শুষ্ক ও মলিন হয়ে যায়। তাই, ত্বক সুন্দর রাখতে তা ঠিক মতো পরিষ্কার রাখা উচিত। 

টোনার ব্যবহার: ত্বক পরিষ্কার করার পরে তা পরিশোধিত করতে উন্নত মানের টোনার ব্যবহার করুন। আরামদায়ক টোনার ত্বকের তেল, ময়লা ও জীবাণু দূর করে। ত্বকে আর কোনো ক্ষারীয় উপাদান অবশিষ্ট নেই তা নিশ্চিত করে।

স্ক্রাব: টোনার ত্বককে আলতোভাবে পরিষ্কার করে। তাই মৃদু স্ক্রাব ব্যবহার করে ত্বকের মৃত কোষ দূর করুন।

ফেইশল তেল ব্যবহার: ময়েশ্চারাইজার ব্যবহারের পরিবর্তে ‘ফেইশল অয়েল’ ব্যবহার করা বেশি উপকারী। এটা ত্বকে বাইরের ময়লা প্রবেশে প্রতিরক্ষা স্তর সৃষ্টি করে। ত্বক ভালো মতো পরিষ্কার করে উন্নতমানের ‘ফেইশল অয়েল’ ব্যবহারে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং দূষণ থেকে রক্ষা পায়।

করণীয়

- বায়ু দূষণ থেকে ত্বক বাঁচাতে সান ব্লক ব্যবহার করুন।

- বেবি ওয়েল বা নারিকেল তেল তুলার বলে নিয়ে তা দিয়ে মুখ পরিষ্কার করুন এবং পরে ঠাণ্ডা পানি ও ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। লোমকূপ টানটান করতে এবং আর্দ্র রাখতে টোনার ব্যবহার করুন।  

- ভিটামিন সি এবং ই সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট সম্পূরক খাবার খাদ্যতালিকায় রাখা যেতে পারে। এটা ত্বকে খুব ভালো কাজ করে।

- হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরিয়ে আনতে মুখে ফেইস মাস্ক ব্যবহার করুন। যেমন- ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পেঁপের মাস্ক ব্যবহার করা যেতে পারে। হলুদের মাস্ক ত্বক পরিষ্কার রাখতে এবং ব্রণের দাগ কমাতে সাহায্য করে। আলুর তৈরি মাস্ক চোখের নিচের কালো দাগ দূর করতে সহায়তা করে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন