লিপস্টিক ব্যবহারের সম্ভাব্য ভুল

ভুলভাবে লিপস্টিক ব্যবহারের কারণে ঠোঁট আকর্ষণীয় নাও লাগতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2019, 09:27 AM
Updated : 12 Nov 2019, 09:27 AM

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে লিপস্টিক ব্যবহারের কয়েকটি সাধারণ ভুল সম্পর্কে জানানো হল।

ফাটা ঠোঁটে লিপস্টিক ব্যবহার: ঠোঁট রুক্ষ্ম ও ফাটা অবস্থায় লিপস্টিক ব্যবহার করা হলে তা দেখতে নির্জীব লাগে। এর মূল কারণ হল ঠোঁটের শুষ্ক অংশ লিপস্টিক শোষণ করে নেয়। ফলে দেখতে অসামঞ্জস্যপূর্ণ লাগে। তাই, লিপস্টিক ব্যবহারের আগে ঠোঁট আর্দ্র রাখতে উপযুক্ত লিপবাম বা তেল ব্যবহার করা উচিত।

কখনই ঠোঁট এক্সফলিয়েট না করা: মুখে স্ক্রাব ব্যবহার করার মতোই ঠোঁট এক্সফলিয়েট করা জরুরি। উন্নত ঠোঁটের স্ক্রাব ঠোঁটের মৃত কোষ দূর করে এবং ঠোঁট মসৃণ রাখে।

লিপ লাইনার: লিপ লাইনার ব্যবহারে ঠোঁটের আকার দেখতে সুনির্দিষ্ট লাগে এবং লিপস্টিক স্থায়ী হয়। তাই লিপ লাইনার ছাড়া লিপস্টিক ব্যবহার করা হলে তা সহজেই হাল্কা হয়ে যায় ও ছড়িয়েও যেতে পারে।

ভুল রংয়ের লিপস্টিক নির্বাচন: ফাউন্ডেশনের মতোই ভুল রংয়ের লিপস্টিক নির্বাচন করা হলে তা দেখতে বেমানান লাগে। ভুল রংয়ের লিপস্টিক ব্যবহার করলে চেহারা মলিন লাগে। অন্যদিকে, সঠিক রংয়ের লিপস্টিক ব্যবহারে চেহারা উজ্জ্বল ও দাঁত বেশি সাদা দেখায়।

অতিরিক্ত লিপস্টিক ব্যবহার: অতিরিক্ত লিপস্টিক ব্যবহার করলে তা দেখতে অসামঞ্জস্যপূর্ণ লাগে। যদি খুব বেশি লিপস্টিক লেগে যায় তাহলে অতিরিক্ত অংশ টিস্যু পেপারের সাহায্যে মুছে ফেলুন। দাঁতে লিপস্টিক লাগা এড়াতে তর্জনীর সাহায্যে দুই ঠোঁটের মাঝখানে দিয়ে দ্রুত মুছে নিন, এতে বাড়তি লিপস্টিক আঙ্গুলে উঠে আসবে ।    

লিপস্টিক তুলতে ভুলে যাওয়া: দেখে অনেক সময় মনে হতেই পারে যে সব লিপস্টিক ঠোঁট থেকে উঠে গেছে। তবে সেটা কখনই হয় না। রাতে ঘুমানোর আগে অবশ্যই ভালোভাবে ঠোঁট থেকে লিপস্টিক তুলে নিতে হবে। লিপস্টিকের অবশিষ্ট অংশ ঠোঁটে রয়ে গেলে তা ঠোঁটকে শুষ্ক ও রুক্ষ্ম করে দেয়।

ছবির প্রতীকী মডেল: লারা লোটাস।

আরও পড়ুন