শিশুকে বাম কোলে নেওয়া ভালো

বাম হাত দিয়ে শিশুকে কোলে রাখলে ডান হাত থাকে উন্মু্ক্ত। ফলে অনেক কাজ করতে সুবিধা হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2019, 01:33 PM
Updated : 7 Nov 2019, 02:49 PM

‘জার্নাল অব নিউরোসায়েন্স অ্যান্ড বায়োবিহেইভিয়োরাল’য়ে প্রকাশিত এক গবেষণায় থেকে জানা গেছে, অধিকাংশ মানুষ শিশুকে বাম পাশে কোলে নিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। বিষয়টি কাকতালীয় নয়।

জার্মান ভিত্তিক এই গবেষণায় এই বিষয়ের ওপর চল্লিশের বেশি গবেষণার ফলাফল পর্যবেক্ষণে দেখা গেছে ৬৬ থেকে ৭২ শতাংশ মানুষ তাদের সন্তানকে বাম বাহু দিয়ে আগলে রাখে। যারা ডানহাতি তাদের ক্ষেত্রেও বিষয়টি সাধারণ।

বাম হাতে শিশুকে কোলে ধরা হলে ডান হাত খালি থাকে। ফলে নানান কাজ করা যায়। আর ৭০ থেকে ৯৫ শতাংশ মানুষই ডানহাতি।

৭৩ শতাংশ নারী এবং ৬৪ শতাংশ পুরুষ শিশুকে বাম কোলে নেন। কারণ পরিসংখ্যান অনুযায়ী, নারীদের তুলনায় পুরুষরা অধিকাংশ ক্ষেত্রেই বাহাতি হয়ে থাকেন।    

আরও একটি কারণ হল, আবেগ অনুভূতি মস্তিষ্কের ডান দিক থেকে উৎপন্ন হয়। এই কারণে শিশুকে বাম দিকে রাখতে স্বাচ্ছন্দ্যবোধ করে। কারণ দেহের বাম দিক নিয়ন্ত্রণ করে মস্তিষ্কে ডান দিক।

১৯৯৬ সালে করা একটি গবেষনায় দেখা গেছে, শিশুকে দাড় করানোভাবে বাম পাশে কোলে নেওয়া  মায়ের মস্তিষ্কে সংবেদনশীল প্রতিক্রিয়া সৃষ্টি করে। আর শিশুর মস্তিষ্কের ডান দিক তা সংবেদন সৃষ্টি করে যা শিশুকে কথা বলা শুরু করতে সাহায্য করে।

এছাড়া শিশুকে বাম পাশ কলে নেওয়ার অন্যতম প্রধান কারণ হল শিশুকে হৃদস্পন্দনের কাছাকাছি রাখা, যা মূলত শিশুর জন্য বেশি আরামদায়ক।

নিজে একবার লক্ষ করে দেখতে পারেন, আপনি শিশুকে কোন পাশে কোলে নেন। যদি তা বাম দিকে হয় তাহলে অবাক হওয়ার কিছু নেই।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন