অতিরিক্ত ‍ধূমপানের কারণে বুড়োটে দেখাতে পারে

বয়সের চাইতে বেশি বয়স্ক দেখানোর অবস্থাকে বলা হয় ‘স্মোকার’স ফেইস’। অতিরিক্ত তামাক গ্রহণের কারণে এরকম হতে পারে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2019, 01:17 PM
Updated : 4 Nov 2019, 01:17 PM

গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত তামাক গ্রহণ ফুসফুসের স্বাস্থ্যই খারাপ করে না, এর প্রভাবে বয়সের চাইতেও বেশি বয়স্ক দেখায়।

গবেষণার লেখক যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ব্রিস্টোল’য়ের অধ্যাপক লোইস মিলার্ড বলেন, “বেশি ধূমপানের প্রভাবে মুখমণ্ডল বয়স্ক দেখায়।”

‘পিএলওএস জেনেটিকস’য়ে প্রকাশিত এই গবেষণায় বলা হয়, কিছু মানুষ বংশগতির এক বা দুই ধরনের অনুলিপি বহন করে যা অতিরিক্ত ধূমপানের সঙ্গে সম্পর্কিত। এই দুটি ধরনের প্রভাব একই সময় চিহ্নিত করার জন্য গবেষকরা দুই ধরনের উপাত্ত পর্যালোচনা করেন, যা ‘ইউকে বায়োব্যাংক’ থেকে সংগ্রহ করা হয়।

গবেষকরা সংগ্রহের তথ্যের ভিত্তিতে দুটি দলে ভাগ করে। প্রথম দলে ছিল যারা কোনো সময়ই ধূমপান করেন এবং দ্বিতীয় দলে ছিল প্রাক্তন ও বর্তমান ধূমপায়ী।

মুখে বয়সের ছাপ পড়ার দ্রুত পরিবর্তনের নতুন গবেষণা বাদে এই পর্যবেক্ষণে ১৮ হাজার মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কিত তথ্য পর্যালোচনা করা হয়। পাশাপাশি এই পদ্ধতির কার্যকারিতা প্রতিষ্ঠিত করার জন্য ধূমপানের বিভিন্ন প্রভাব নিয়ে করা আগের বিভিন্ন তথ্যও পর্যালোচনা করা হয়।  

বিভিন্ন পর্যবেক্ষণে দেখা গেছে ধূমপানের কারণে ফুসফুসের কার্যকারিতায় হ্রাস, দীর্ঘস্থায়ী ফুসফুসের অসুখ এবং ত্বকে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকেই।  

এই সব জানা ক্ষতি ছাড়াও নতুন ক্ষতির সম্পর্কে এই গবেষণায় দেখা গেছে অতিরিক্ত ধূমপান বয়সের চাইতেও মুখে বেশি বয়সের ছাপ ফেলে।.

ছবি: রয়টার্স।

আরও পড়ুন