হজম সহায়ক খাবার

সাধারণত, অল্প আঁশ এবং কম চর্বিযুক্ত খাবার সহজে হজম হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2019, 07:42 AM
Updated : 2 Nov 2019, 07:42 AM

তাই হজমক্রিয়া সহজ ও দ্রুত করতে এই ধরনের খাবার বেছে নেওয়া যেতে পারে।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে দ্রুত হজম হয় এমন কিছু খাবারের নাম সম্পর্কে জানানো হল।

দই: দই স্বাস্থ্যকর এবং সহজে হজম হয়। যাদের ল্যাক্টোজ অসহিষ্ণুতা আছে তাদের জন্যও দই উপকারী। এর স্বাস্থ্যকর ব্যাক্টেরিয়া হজমক্রিয়া উন্নত করতে এবং ল্যাক্টোজ শর্করা দ্রুত হজম করতে সাহায্য করে। 

সাদা ময়দার খাবার: সাদা ময়দা দিয়ে তৈরি খাবার যেমন- রুটি বা সাদা ভাত সকলের জন্য স্বাস্থ্যকর নয় কারণ এগুলো প্রক্রিয়াজাত ও পরিশোধিত। এগুলো থেকে বেশিরভাগ আঁশ দূর করে ফেলা হয়। ফলে তা লাল ময়দার চেয়ে দ্রুত হজম হয়।

মিষ্টি আলু: মিষ্টি আলুর আঁশ সহজেই দ্রবণীয়। এটা শরীরে ভালো ব্যাক্টেরিয়া বৃদ্ধি করে সার্বিকভাবে হজমে সহায়তা করে। এছাড়াও মিষ্টি আলুতে আছে পটাশিয়াম, প্রাকৃতিক ইলেক্ট্রোলাইট যা হজমক্রিয়া উন্নত করতে সাহায্য করে।

সুপ: গরম এক বাটি সুপ কেবল খেতেই মজাদার তা নয় বরং এটা হজমের জন্যও ভালো। সবজি বা মুরগি খাওয়ার ভালো উপায় হল সুপ তৈরি করে খাওয়া। এগুলো এক সঙ্গে রান্না করলে এর যৌগ সহজেই ভেঙে যায় এবং দ্রুত হজম হয়।  

চর্বিহীন মাংস: চর্বি ছাড়া মাংস সহজে হজম হয়। এতে তুলনামুলক কম কার্বোহাইড্রেইট ও প্রোটিন থাকে। সেক্ষেত্রে মুরগি ও মাছ খাওয়া যেতে পারে।

রান্না করা ফল ও সবজি: অধিকাংশ ফল ও সবজিই উচ্চ আঁশ সম্পন্ন যা কাঁচা খেলে হজমে সমস্যা হতে পারে। তাই এগুলো রান্না করে খাওয়া ভালো। ফল রান্না করলে এর আঁশের পরিমাণ হ্রাস পায় এবং হজম সহজ হয়। তাই দ্রুত হজম করতে চাইলে কাঁচা গাজর না খেয়ে তা রান্না করে খাওয়ার চেষ্টা করা যেতে পারে।

ডিম: ডিমের সাদা ও হলুদ অংশ সহজেই হজম করা যায়। ডিম পুষ্টির ভালো উৎস যা হজম শক্তি ভালো রাখার পাশাপাশি শরীর সুস্থ রাখতেও সহায়তা করে। ডিম সিদ্ধ করে খাওয়া ভালো। কারণ এটা হজম হওয়ার জন্য রান্নার উপাদানের প্রয়োজন নেই।

কলা: কলা উচ্চ কার্বোহাইড্রেইট সম্পন্ন যা হজম করা সহজ। বিশেষ করে পাকা কলা হজমে সহায়তা করে। কারণ এতে কাঁচা-কলার তুলনায় কম পরিমাণে শ্বেতসার থাকে। তাই কলার রং যত বাদামি হবে হজমে তত বেশি সহায়তা করবে।

আরও পড়ুন