কর্মক্ষেত্রে অশোভন আচরণকারীদের মোকাবিলার পন্থা

বিরক্তিকর কর্ম পরিবেশ কিংবা অফিসে যেকোনো মানুষের রূঢ় ব্যবহারে নিজেকে রাখতে হবে সংযত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2019, 03:06 PM
Updated : 27 Oct 2019, 06:38 PM

কর্মক্ষেত্রে সকলেই মনের মতো হবেন, তা কিন্তু নয়। অনেক বিরক্তিকর ও ঝামেলাপ্রবণ মানুষেরও দেখা পেতে পারেন। একটু বুদ্ধি খাটিয়ে ও মানিয়ে গুছিয়ে চললে এসব্ মানুষদের বিড়ম্বনা এড়ানো সম্ভব।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কর্মক্ষেত্রে বিরক্তিকর মানুষদের সামলানোর উপায় সম্পর্কে জানানো হল।

- কোনো প্রশ্নের উত্তর কখনও অধৈর্য্য বা বিরক্তি নিয়ে দেবেন না। সবসময় একই স্বরে ও সুন্দর শব্দ ব্যবহার করে কথা বলতে হবে। 

- নিজের দেহ ভঙ্গিকে সংযত রাখুন। যার সঙ্গে কথা বলছেন সে যেন কোনোভাবেই বুঝতে না পারে যে আপনিও বিরক্ত হচ্ছেন।

- অন্যের কথায় খারাপ লাগলে, তার উত্তর স্বরূপ কিছু বলতে চাইলে নিজের সীমার মধ্যে থেকে সুচারু শব্দ ব্যবহার করে উত্তর দিন।

- কর্মক্ষেত্রে জ্যেষ্ঠ কারও সঙ্গে কোনো রকম ঝামেলায় জড়ানো যাবে না। এই ধরনের ঝামেলায় জড়ানোতে কখনও ভালো ফলাফল আসেনা।

- কর্মক্ষেত্রে নিজের সুন্দর একটা ভাবমূর্তি তৈরি করুন এবং সবার সঙ্গে ভালো সম্পর্কে ও যোগাযোগ বজায় রাখার চেষ্টা করুন। যেন কেউ আপনাকে নিয়ে খারাপ কোনো অভিমত প্রকাশ করতে না পারে।

- কর্মক্ষেত্রে জ্যেষ্ঠদের থেকে নিজের কাজের সমালোচনাকে প্রতিরক্ষামূলক উত্তর না দিয়ে বরং ইতিবাচক হিসেবে গ্রহণ করতে শিখুন।

- আপনাকে নিয়ে অন্যের করা কটুক্তি কিংবা বিতর্কিত মন্তব্য করাকে (স্বাস্থ্য, পোশাক ইত্যাদি নিয়ে) কখনই প্রশ্রয় দেওয়া যাবে না। 

- কোনো কাজ বুঝতে চাইলে, কোনো সহায়তা পেতে বা সমস্যার সমাধানের জন্য একই ব্যক্তির কাছে বার বার যাওয়া যাবে না। অন্য উপায় খুজে বের করার চেষ্টা করতে হবে।

- কোনো কিছুকে খুব বেশি গুরুত্বসহকারে ও ব্যক্তিগতভাবে নেওয়া যাবে না। কর্মক্ষেত্র থেকে বের হওয়া মাত্রই মুখ থেকে অফিসের কৃত্রিম মুখোশ ঝেরে ফেলে কাছের মানুষদের সঙ্গে ভালো সময় কাটান।

উপরের সব পদ্ধতি অনুসরণ করার পরও যদি কর্মক্ষেত্রে সমস্যায় পড়েন তাহলে বরং নতুন চাকরি খুঁজে নিন। সুন্দর পরিবেশে কাজ করার সুযোগ সবসময়ই থাকে। খালি সময় করে খুঁজে নিতে হবে।

আরও পড়ুন