মধ্য বিশে ওজন বৃদ্ধি থেকে মৃত্যু ঝুঁকি

অকাল মৃত্যুর ঝুঁকি বাড়তে পারে যদি বয়স মধ্য বিশে ওজন বাড়তে থাকে।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2019, 09:01 AM
Updated : 22 Oct 2019, 09:01 AM

সম্প্রতি চীনের গবেষকদের এক পর্যবেক্ষণে এরকম ফলাফলই পাওয়া গিয়েছে।

‘বিএমজে’ শীর্ষক জার্নালে প্রকাশিত এই গবেষণার ফলাফল থেকে চীনের গবেষকরা জানান, “পরিণত বয়সের পুরো সময়টা জুড়ে ওজন ‍নিয়ন্ত্রণ করার ওপর গুরুত্ব আরোপ করে আমাদের গবেষণাটি। বিশেষ করে অল্প বয়সে মৃত্যু এড়াতে পরিণত বয়সের শুরুর দিকে ওজন নিয়ন্ত্রণের প্রতি বাড়তি যত্নশীল হওয়া উচিত।

গবেষণার পদ্ধতি: প্রাপ্ত বয়সের বিভিন্ন পর্যায়ে ওজন বৃদ্ধি ও মৃত্যুর ঝুঁকির মধ্যে সম্পর্ক খুঁজে বের করাই ছিল গবেষকদের উদে্দশ্য। ১৯৮৮ থেকে ১৯৯৪ এবং ১৯৯৯ থেকে ২০১৪ সাল, এই সময়ের মাঝে ‘ইউএস ন্যাশনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন এক্সামিনেইশন সার্ভে (এনএইচএএনইএস)’য়ের সংগ্রহ করা তথ্য এই গবেষণার ফলাফলের মূল ভিত্তি।

যুক্তরাষ্ট্রের নাগরিকদের সার্বিক স্বাস্থ্যের পর্যালোচনা ভিত্তিক জরিপ এগুলো, যেখানে থাকে রোগীর সাক্ষাৎকার, বিভিন্ন শারীরিক পরীক্ষা, রক্তের নমুনা পরীক্ষা ইত্যাদি করা হয়।

এই পর্যালোচনার মধ্যে ছিল ৪০ বছর বা তদূর্ধ বয়সের ৩৬ হাজার ৫১ জন মানুষের তথ্যাদি।

জরিপের শুরুতে তাদের শারীরিক ওজন, উচ্চতা পরিমাপ করা হয়। তাদের বয়স গড়ে ২৫ বছর এবং ৪৭ বছরে পৌঁছালে তাদের আবার ডেকে আনা হয় এবং ওজন ও উচ্চতা পরিমাপ করা হয়।

প্রায় ১২ বছরের ব্যাপ্তিতে অংশগ্রহণকারীদের মৃত্যুর কারণও সংগ্রহ করা হয়। বিশেষ করে হৃদরোগে মৃত্যু হলে। এই সময়ের মধ্যে মৃতের সংখ্যা ছিল ১০ হাজার ৫শ’ জন।

গবেষণার ফলাফল: উল্লেখযোগ্য প্রভাবকগুলো বিবেচনায় আনার পর গবেষকরা দেখেন, যেসকল অংশগ্রহণকারী তাদের পুরো জীবনকাল অতিরিক্ত ওজন বা ‘ওবিসিটি’ নিয়ে কাটিয়েছেন তাদের অল্প বয়সে মৃত্যু আশঙ্কা ছিল সবচাইতে বেশি। তবে স্বাভাবিক ওজনের চাইতে কিছুটা বেশি ওজন বা ‘ওভারওয়েট’ নিয়ে যারা জীবন পার করেছেন তাদের অকাল মৃত্যুর ঝুঁকি ছিল কম।

অন্যান্যদের তুলনায় তরুণ বয়স থেকে মধ্যবয়স পর্যন্ত যাদের ওজন বেড়েছে তাদের ঝুঁকির মাত্রা সবচাইতে বেশি।

তবে মানুষ যত বার্ধক্যের দিকে এগোয়, ওজন বৃদ্ধি আর মৃত্যুর মধ্যকার সম্পর্ক ততই ক্ষীণ হতে থাকে, যেহেতু ওজন কমার সঙ্গে মাঝ বয়স থেকে বয়স্ক হওয়া পর্যন্ত এই সম্পর্ক বেশি নিবিড় ও গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন