ক্ষুদ্র ও হস্তশিল্পের উদ্যোক্তারা দেশকে এগিয়ে নেবে: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

অ্যারিস্টাএক্সপোর্ট ডটকমের দ্বিতীয় বছর পূর্তিতে ক্ষুদ্র ও হস্তশিল্পের উদ্যোক্তাদের সঙ্গে আলোচনা সভা অনুষ্ঠিত হল।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2019, 08:13 AM
Updated : 18 Oct 2019, 08:13 AM

সারাদেশ থেকে আসা ক্ষুদ্র ও হস্তশিল্পের উদ্যোক্তাদের সঙ্গে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয় ১৬ অক্টোবর বিকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে।

অনুষ্ঠানে বক্তব্য প্রদানের সময় বাণিজ্যমন্ত্রী বলেন, “বর্তমানে বিজনেস টু বিজনেস (বিটুবি) সার্ভিসের মাধ্যমে বাংলাদেশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের হস্ত ও কুটির শিল্পজাত পণ্য ও প্রতিষ্ঠান বা উদ্যোক্তাদের আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে পরিচয় করিয়ে দিতে এবং অনলাইন মার্কেটিং ও বাজারজাতকরণ সম্পর্কে বাংলাদেশের ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের প্রশিক্ষণসহ তাদের পণ্য আন্তর্জাতিক পরিসরে প্রদর্শন করে দিচ্ছে অ্যারিস্টাএক্সপোর্টের মতো প্রতিষ্ঠানরা। এভাবে দেশের আরও কিছু প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।”

অ্যারিস্টাএক্সপোর্ট ডটকমের নির্বাহী পরিচালক জসীম চৌধুরী বলেন, “অ্যারিস্টাএক্সপোর্ট এটি একটি অনলাইন বিজনেস টু বিজনেস মার্কেট প্লেস। যেখানে বাংলাদেশের রপ্তানিকারক, সাপ্লাইয়ার এবং বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পণ্য, সৃজনশীল উদ্ভাবন বিদেশি ক্রেতাদের কাছে তুলে ধরতে পারবে।”

তিনি আরও বলেন, “কমখরচ ও সময় সাপেক্ষে তৈরি পণ্য বিদেশি ক্রেতাদের কাছে পৌঁছাতে এবং ঝামেলা মুক্ত রপ্তানি বাণিজ্য নিশ্চিত করার জন্য সপ্তাহে সাত দিন চব্বিশ ঘণ্টা সমস্ত সহায়তা দিচ্ছে। এ ছাড়াও অন্তর্ভুক্ত উদ্যোক্তাদের অনলাইন বাজার সম্পর্কে প্রশিক্ষণ ও তাদের পণ্য প্রাথমিকভাবে তিনমাস কোনো ফি ছাড়াই আন্তর্জাতিক পরিসরে প্রচার করবেন এই প্ল্যাটফর্মে।”

তিনি জানান, আন্তর্জাতিক পরিসরে দেশি ও পণ্যের বাজার সম্প্রসারণ এবং দেশীয় পণ্যের মান উন্নয়ন যোগাযোগ এবং সুনির্দিষ্ট প্ল্যাটফর্মের অভাবে বিশ্ববাজারে বাংলাদেশের হস্ত ও কুটির শিল্পজাত পণ্যের বিশাল চাহিদা থাকা সত্ত্বেও বিদেশের ক্রেতাদের কাছে সহজে পৌঁছানো সম্ভব হচ্ছে না। এক্ষেত্রে বাংলাদেশের ক্ষুদ্র ও কুটির শিল্প রপ্তানি বাজারকে সম্প্রসারণে অ্যারিস্টাএক্সপোর্ট ডটকম প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, এআইবিএলের চেয়ারম্যান আব্দুস সামাদ লাবু, বিটিএমএ’র সভাপতি মোহাম্মদ আলী খোকন, এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুন্তাকিম আসরাফ, বেজার কার্যনির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীসহ আরও অনেকে।

- বিজ্ঞপ্তি।