‘বারোক’য়ের অণুপ্রেরণায় লা রিভ

শরতের নতুন পোশাকে মূল আকর্ষণ হিসেবে থাকছে বারোক প্রিন্টের অনুপ্রেরণায় তৈরি পোশাক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2019, 04:41 PM
Updated : 15 Oct 2019, 04:44 PM

বারোক শব্দটি ফিরিয়ে নিয়ে যায় সেই সতেরো শতকে, বারোক চিত্রকলার স্বর্ণযুগে। ফ্রান্স, রোম, ইতালি তথা সারা ইউরোপ জুড়ে তখন শুরু হয়েছে বারোক চিত্রের জয়জয়কার।

বারোক বলতে শিল্পকলার এমন একটি কৌশলকে বোঝায় যা চিত্রে গতি ও ভাব প্রকাশের অতিরঞ্জন, আলোছায়ার খেলা এবং ছোট ছোট কাজগুলোর সুস্পষ্ট বিবরণের মাধ্যমে শিল্পে নাটকীয়তা, উত্তেজনা, আবেগের গভীরতা কিংবা মহিমান্বিত কোনো অনুভূতিকে ফুটিয়ে তুলতো।

ওই সময়ে চিত্রকলা, স্থাপত্যশিল্প, সাহিত্য, ভাস্কর্য, নৃত্য এমনকী সংগীতেও বারোকের প্রবল প্রভাব তৈরি হয়েছিল। ফ্যাশনে বারোকের প্রভাব পড়েছিল ১৬২০ এর দিকে। বারোক ফ্যাশনের অণুপ্রেরণা ছিল এর অভিজাত নকশা, উজ্জ্বল কালো, সোনালি ও সাদা রংয়ের ব্যবহার এবং অভিজাত আবরণ।

সেই সময়ের রাজা-রাজরা এবং গণ্যমান্যরা বারোককে বেছে নিয়েছিলেন নিজেদের আভিজাত্য প্রকাশের মাধ্যম হিসেবে। পরে বিশ্ববিখ্যাত ফ্যাশন ব্র্যান্ডগুলো বারোক আর্ট থেকে অণুপ্রেরণা নিয়ে সবার জন্য পোশাক ডিজাইন করতে শুরু করেন। তারা বারোকে ব্যবহৃত ‘গসপেল’য়ের চরিত্রগুলোকে বদলে চেইন, দড়ি, ট্যাসেল, চামড়ার কড়ার মোটিফ ব্যবহার করতে থাকেন, আর চিরাচরিত বারোক রংগুলোর সঙ্গে যোগ হতে থাকে নানান রকম শেইড।

জিয়ান্নি ভারসাচি বারোকের আদলে লেপার্ড প্রিন্টের সঙ্গে দেবী মেডুসার মাথা ব্যবহার করে দেখিয়েছিলেন বারোক প্রিন্টের ভিন্ন মাত্রার ব্যবহার। অন্যদিকে শ্যানেল তার লোগোর চারপাশে বারোক ধাঁচের সোনালি রঙা মোটা চেইনের মোটিফ বসিয়ে তৈরি করেছিল অসাধারন কিছু পরিচ্ছদ।

বর্তমানে বারোক বিশ্বজুড়ে ব্যবহৃত সবচে প্রচলিত প্রিন্টগুলোর একটি।

অতুলনীয় এই প্রিন্টটির প্রভাব পড়েছে লা রিভেও। ব্র্যান্ডটি তার ‘ফল’১৯’ সংগ্রহের মূল আকর্ষণ হিসেবে রেখেছে বারোক প্রিন্টের অনুপ্রেরণায় তৈরি পোশাক। নারী এবং পুরুষের জন্য তৈরি এই সংগ্রহে জোর দেয়া হয়েছে অভিজাত প্রিন্ট আর রুচিশীল ডিজাইনকে।

লা রিভের প্রধান নির্বাহী মন্নুজান নার্গিস বলেন, “শিল্প এবং ফ্যাশনের সমৃদ্ধ ইতিহাস এবং হাল আমলের প্রচলিত স্টাইল- এই দুই উপাদান লা রিভকে সবসময়ই অনুপ্রাণিত করে। তারই ধারাবাহিকতায় এই বছর লা রিভ বারোক ফ্যাশনের অনুপ্রেরণার বহিঃপ্রকাশ ঘটিয়েছে তার ফল কালেকশনে।”

চিরায়ত এবং চলতি, দুই ধরনের বারোক প্রিন্টের মোটিফ ফোটানো হয়েছে লা রিভের শরৎ সংগ্রহ। লতা এবং ফুল, ভারি চেইন, ফুলের মতো সাজানো দড়ি, হাল আর নোঙর, বর্ণিল ট্যাসেল, কমলায় ফোটানো স্ট্র্যাপ, গয়না এবং শেকলের যুগলবন্দী এমন নানান ধরনের বৈচিত্র্যময় মোটিফে সাজানো হয়েছে পোশাকগুলি।

রং হিসেবে কালো, সাদা, সোনালি ছাড়াও বারোকের স্টাইলে সবুজ, নীল, বাদামি এবং গাঢ় লাল রং ব্যবহার করা হয়েছে।

মেয়েদের জন্য ডিজাইন করা হয়েছে টিউনিক, শার্টড্রেস, সিঙ্গেল কামিজ, সিঙ্গেল শার্ট এবং টপস। যাতে বারোকের আধুনিক রং ও নকশাকে প্রাধান্য দেয়া হয়েছে।

অন্যদিকে ছেলেদের সংগ্রহে রাখা হয়েছে ক্যাজুয়াল শার্ট, পোলো, টিশার্ট যাতে আধুনিক এবং ক্লাসিক, দু ধরনের বারোক ডিজাইনই ব্যবহার করা হয়েছে।