পায়ের দুর্গন্ধ দূর করার উপায়

নিয়মিত পায়ে দুর্গন্ধ দেখা দিলে জীবনযাত্রায় পরিবর্তন আনা প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2019, 08:28 AM
Updated : 21 Sept 2019, 08:33 AM

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে পায়ের দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে জানানো হল।

সঠিক জুতা নির্বাচন: পায়ে যাতে বাতাস খেলতে পারে এমন জুতা নির্বাচন করুন। প্রতিদিন একই জুতা পরার অভ্যাস থাকলে তা পরিবর্তন করতে হবে। জুতা পরার কারণে পা ঘামলে সেই জুতা শুকানোর জন্য বিরতি দিয়ে জুতা পরা উচিত।

সবসময় মোজা ব্যবহার: মোজা ছাড়া জুতা পরা পায়ে দুর্গন্ধ হওয়ার অন্যতম প্রধান কারণ। মোজা পরা না হলে ত্বক সরাসরি জুতার সংস্পর্শে আসে; ফলে ব্যাক্টেরিয়া ও আর্দ্রতায় সরাসরি আক্রান্ত হয়। তাই জুতা পরার সময় অবশ্যই মোজা ব্যবহার করা উচিত।

পা পরিষ্কার রাখা: বাড়িতে ফিরে অবশ্যই পা ভালো মত ধুয়ে নিতে হবে। সকালে বাইরে যাওয়ার আগে গোসল করে ভালো মতো পা শুকিয়ে নিতে হবে। আর্দ্রতা ব্যাকটেরিয়ার জন্ম দেয়। তাই অবশ্যই পা শুকিয়ে জুতা পরার অভ্যাস করতে হবে।

মৃত কোষ দূর করা: শুষ্ক ও মৃত কোষ ভেজা অবস্থায় ব্যাক্টেরিয়ার বিস্তার ঘটায়। তাই ফাইলার ব্যবহার করে সপ্তাহে একবার পায়ের মৃত কোষ দূর করুন। এতে পায়ের ত্বক সুস্থ ও পরিষ্কার রাখতে সাহায্য করে। 

যদি অনুভব করেন যে, পায়ে দুর্গন্ধ হচ্ছে তাহলে অ্যাপল সাইডার মিশ্রিত পানিতে মাঝেমধ্যে পা ভিজিয়ে রাখুন। এটা ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। সপ্তাহে একদিন ১০ থেকে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখলে পায়ের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন