মেইকআপ প্রেমীদের ত্বকের যত্ন

বেশি মেইকআপ মানে ত্বকে বেশি রাসায়নিক উপাদান ব্যবহার। এর ফলে ত্বকে নানান ক্ষতি হয়। যার জন্য চাই বাড়তি যত্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2019, 10:18 AM
Updated : 31 August 2019, 10:18 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মেইকআপ প্রেমীদের ত্বক ভালো রাখার উপায় সম্পর্কে জানানো হল।

ধীরে ধীরে মেইকআপ পরিষ্কার করা: মেইকআপ তোলার সময় খুব বেশি তাড়াহুড়া করা বা ত্বকের উপর চাপাচাপি করা যাবে না। দীর্ঘক্ষণ ও পানিরোধী মেইকআপ তুলতে তেল নির্ভর পরিষ্কারক বা মাইসেলার ওয়াটার ব্যবহার করতে হবে। এতে খুব সহজেই মেইকআপ উঠে যায়। তুলার প্যাড ব্যবহার করে সহজে মেইকআপ তোলা সম্ভব।

দুবার ত্বক পরিষ্কার করুন: ত্বক ঠিক মতো পরিষ্কার করতে ‘ডাবল ক্লিঞ্জিং’ বা দুবার পরিষ্কার করা উচিত। মুখের সকল ময়লা দূর করতে প্রথমে তেল নির্ভর পরিষ্কারক দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এরপর সাধারণভাবে ত্বক পরিষ্কার করুন।

ময়েশ্চারাইজার: নিয়মিত মেইকআপ ব্যবহার ত্বককে শুষ্ক করে দেয়। তাই মেইকআপ ব্যবহারের আগে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করে নিন। বাড়তি আর্দ্রতা ধরে রাখতে ফেইস অয়েল এবং সিরাম ব্যবহার করা ভালো।

মুখের সংস্পর্শে যা আসে তার সবকিছু পরিষ্কার রাখা: যদি নিয়মিত মেইকআপ ব্রাশ ব্যবহার করে থাকেন, তাহলে তা ঠিক মতো পরিষ্কার করা উচিত। মানে মাসে দুবার ব্রাশ পরিষ্কার করা উচিত। এছাড়াও মেইকআপ করার সঙ্গে সঙ্গে মেইকআপ ওয়াইপ দিয়ে ব্রাশ পরিষ্কার করার অভ্যাস গড়ে তুলুন।

প্রাইমার ব্যবহার: ত্বককে মেইকআপ থেকে সুরক্ষিত রাখতে অবশ্যই প্রাইমার ব্যবহার করা উচিত। এটা ত্বকের লোমকূপ ও ব্রণকে মেইকআপ থেকে সুরক্ষিত রাখে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন-