রূপচর্চায় ভুল ধারণা

সব উপাদান সব ধরনের জন্য মানানসই নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2019, 06:25 AM
Updated : 29 August 2019, 06:25 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় ত্বক বিশেষজ্ঞ, ডা. রিংকি কাপুরের দেওয়া পরামর্শগুলো এখানে দেওয়া হল।

প্রাকৃতিক উপাদান: প্রায় সব মানুষের মনে একটা ধারণা কাজ করে যে, প্রাকৃতিক উপাদান মানেই সেরা। তবে সেটা সব সময় ঠিক নয়। এই বিষয়ে ত্বক বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করা ভালো।

মনে রাখতে হবে সব প্রাকৃতিক উপাদান সব ধরনের ত্বকের জন্য কার্যকর নাও হতে পারে। কোন উপাদান ভালো কাজ করবে তা নিজেকেই বাছাই করে নিতে হবে।

উচ্চ মাত্রার এসপিএফ ব্যবহার করাই ভালো: উচ্চ মাত্রায় এসপিএফ আছে এরকম সানস্ক্রিন ব্যবহার করা ভালো। তবে অধিকাংশ মানুষই প্রতি দুই ঘণ্টা পর পর পুনরায় সানস্ক্রিন ব্যবহারের কথা ভুলে যান। ঘরে বা বাইরে যেখানেই থাকুন না কেনো, প্রতি দুই ঘন্টা পর পর সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তাই সানস্ক্রিন কেনার সময় ইউভিএ’র পাশাপাশি ইউভিবি রক্ষাকবচ আছে কিনা দেখে নিন। 

ব্রণ ফাঁটানো: মুখে ব্রণ দেখা দিলে তা খোচানোর লোভ আমরা কেউই সামলাতে পারিনা। তবে এতে দাগ বসে যাওয়া, সংক্রমণ ও দীর্ঘদিন ক্ষত থাকার সম্ভাবনা রয়ে যায়।

পর্যাপ্ত পানি পান এবং সঠিক খাদ্যাভ্যাস ত্বক ভালো রাখে।

ময়েশ্চারাইজার: ত্বকের ঠিকঠাক পরিচর্যা করতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গুরুত্বপূর্ণ। তবে পর্যাপ্ত পানি পান করছেন বলেই যে ময়েশ্চারাইজার ব্যবহার করার প্রয়োজন নেই তা কিন্তু নয়।

নিজের ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এটা লোমকূপকে সুরক্ষিত রাখে এবং বাইরের ময়লা থেকে রক্ষা করে।

আরও পড়ুন