কার্বোহাইড্রেইট কম যেসব সবজিতে

এদের মধ্যে আছে পালংশাক, ফুলকপি, বরবটি, বেগুন ইত্যাদি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2019, 09:23 AM
Updated : 27 August 2019, 09:55 AM

ওজন কমানোর জন্য যারা ‘কার্বোহাইড্রেইট’ গ্রহণ কমিয়ে দেন, তাদের অনেকেই বিকল্প হিসেবে বেছে নেন ডিম, মুরগির মাংস, মাছ ও অন্যান্য মাংস। তবে ক্যালরি কম এবং ভিটামিন, খনিজ ও অন্যান্য পুষ্টিতে ভরপুর সবজির কথা ভুলে যান।

সীমিত ‘কার্বোহাইড্রেইট’য়ের খাদ্যাভ্যাসে যুক্ত করতে বেশ কয়েকটি সবজির নাম জানানো হল পুষ্টিবিষয় একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

নিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসে ‘কার্বোহাইড্রেইট’য়ের মাত্রা হবে প্রতিদিন সর্বোচ্চ ১৫০ গ্রাম থেকে সর্বনিম্ন ২০ গ্রাম। যা পূরণ করতে হবে প্রচুর পরিমাণে সবজি দিয়ে।

ক্যাপ্সিকাম: লাল, হলুদ ও সবুজ ক্যাপ্সিকাম বেশ পুষ্টিকর সবজি। এতে থাকে ‘অ্যান্টিঅক্সিডেন্ট’, সুরক্ষা দেয় ক্যান্সার থেকে, কমায় কোলেস্টেরল এবং প্রদাহ।

ব্রকলি: ‘টাইপ টু’ ডায়াবেটিস রোগীদের ‘ইনসুলিন রেজিস্ট্যান্স’ কমায় ব্রকলি। ক্যান্সার থেকে রক্ষা করতেও ব্রকলি সহায়ক। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ভিটামিন কে।

মাশরুম: সবচাইতে কম ‘কার্বোহাইড্রেইট’ আছে এমন সবজির মধ্যে মাশরুম অন্যতম। এছাড়াও প্রচুর পরিমাণে প্রদাহ ও সংক্রমণরোধী উপাদান থাকে এতে। এটি এককভাবে খেতে যেমন সুস্বাদু তেমনি অসংখ্য খাবারের পদে একে যোগ করা যায়।

পালংশাক: পালংশাকের স্বাস্থ্যগুণের কথা বলে শেষ করা যায় না। হৃদযন্ত্রের সুস্বাস্থ্যের জন্য এটি বিশেষ উপকারী। চোখের বিভিন্ন রোগের ঝুঁকি কমায় এবং ভিটামিন ও খনিজের অন্যতম উৎস এই শাক।

ফুলকপি: শীতপ্রধান এই সবজি স্বাস্থ্য সচেতনদের অতিপরিচিত এক সবজি, অনেকের পছন্দের খাবারের তালিকাতেও স্থান আছে ফুলকপির বিভিন্ন পদের। ভাজাপোড়া, তরকারি, বিভিন্ন পদের খাবারের উপকরণ হিসেবে ব্যবহার হয় সুস্বাদু এই সবজি। ভোজ্য আঁশ আর ভিটামিন প্রচুর পরিমাণে পাওয়া যায় ফুলকপিতে।

অ্যাভোকাডো: ফল ও সবজি দুই সারিতেই রাখা যায় একে। আমাদের দেশে এটি সহজলভ্য নয়, দামও বেশি, তবে স্বাস্থ্যগুণে কোনো কমতি নেই। শরীরের জন্য উপকারী চর্বি থাকে এতে, এর ‘কার্বোহাইড্রেইট’ সহজে হজমযোগ্য। তেল থেকে আসা ‘ট্রাইগ্লিসেরাইড’ ও ক্ষতিকর কোলেস্টেরল ‘এলডিএল’য়ের পরিমাণ কমায় অ্যাভোকাডো।

মটরশুঁটি: ভোজ্য আঁশ থাকে বেশি আর ‘কার্বোহাইড্রেইট’ থাকে কম, এমনটাই ধারণা করা হয় এই সবজি সম্পর্কে। তাই ক্যান্সার থেকে বাঁচাতে এবং মস্তিষ্কের সুস্বাস্থ্য বজায় রাখতে উপকারী হবে মটরশুঁটি।

শসা: ভিটামিন, খনিজ উপাদান ইত্যাদি ভরপুর তো থাকেই, সেইসঙ্গে আরও অনেক উপাদান থাকে এতে যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। ক্যান্সার থেকেও বাঁচাবে, দূর করবে প্রদাহ ও সংক্রমণও।

বেগুন: ভিটামিন, খনিজ উপাদান এতেও কম নয়। পাশাপাশি কোলেস্টেরল কমাতে এবং হৃদযন্ত্রের সুস্বাস্থ্য বজায় রাখতে আদর্শ সবজি বেগুন। এতে আরও আছে ‘নাসুনিন’ নামক ‘অ্যান্টি-অক্সিডেন্ট’, যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য উপকারী এবং তার ক্ষয় রোধ করে।

আরও পড়ুন-