চাকুরিতে পদোন্নতি না হওয়ার কারণ

কর্মক্ষেত্রে কেবল ভালো কাজ দেখিয়েই পদোন্নতি হয় না। আনুষাঙ্গিক অন্যান্য বিষয়ও সহায়তা করে।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2019, 01:11 PM
Updated : 26 August 2019, 01:11 PM

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কর্মক্ষেত্রে পদোন্নতি না হওয়ার সম্ভাব্য কিছু কারণ সম্পর্কে জানানো হল।

পরচর্চা: পদোন্নতিতে যোগাযোগ দক্ষতা অনেক বড় ভূমিকা রাখে। তাই বলে যদি সবসময়ই আপনাকে সহকর্মীদের সঙ্গে কথা বলতে ব্যস্ত দেখা যায়, বা অফিসে গুজব রটানো বা পরনিন্দা করতে দেখা যায় তাহলে পদোন্নতি হওয়ার সম্ভাবনা কম।  

অভিযোগ করা: সবসময় যদি নিজের চাকুরি নিয়ে অভিযোগ করতে থাকেন তাহলেও পদোন্নতিতে ঝুঁকি থাকে। বিশেষজ্ঞদের মতে, যারা সবসময় অন্যের কাজ বা অন্যের ব্যবহার নিয়ে অভিযোগ করতে থাকেন তাদেরও কর্মক্ষেত্রে উন্নতি হওয়ার সম্ভাবনা কম। একজন ভালো ব্যবস্থাপক এই সকল বিষয় খেয়াল করেই অধীনস্তদের পদোন্নতি দিয়ে থাকেন।  

কাজে ডুবে থাকা: যদি সহজেই অন্যের মাধ্যমে প্রভাবিত হন এবং মুখের উপর 'না' বলতে না পারায় অন্যদের জন্য বাড়তি কাজ করতে হয় তাহলেও উন্নতি না হওয়ার ঝুঁকি থাকে। কারণ এই সুযোগে অন্য কেউ নিজের ভালো কাজ দেখিয়ে প্রশংসা আদায় করে নিতে পারে। 

রাগ: নিজেকে সংযত রাখতে না পারলে তা কর্ম পরিবেশে বন্ধুসুলভ পরিবেশের বদলে ভয়ের পরিবেশ সৃষ্টি করবে। অতিরিক্ত রাগ সম্পন্ন মানুষকে কেউ পছন্দ করে না। সেক্ষেত্রে পদোন্নতি হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কমে যায়।

নিজেকে শ্রেষ্ঠ মনে করা: সব কিছুতেই যদি নিজেকে শ্রেষ্ঠ ভাবার মনমানসিকতা থাকে তাহলে সহকর্মীরা সেটা অপছন্দই করবে। এই ধরনের ব্যক্তিত্ব সম্পন্ন মানুষকে সবাই এড়িয়ে চলে। সেক্ষেত্রে পদোন্নতি না হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন-