সিরামিক পাত্রের যত্ন

দেখতে সুন্দর তবে পলকা। ব্যবহার করাতেও চাই সাবধানতা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2019, 09:04 AM
Updated : 16 August 2019, 09:04 AM

যে কোনো উৎসবে অতিথি আপ্যায়নে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ঘরের সিরামিকের পাত্রগুলো। অনেকে এসব সামগ্রী কেনেন বেশ শখ করে। তাই শখের সিরামিক পাত্রগুলোর ঠিকঠাক যত্ন নেওয়ার পন্থাও জানা থাকা চাই।

সিরামিকের পাত্রের যত্ন নেওয়ার কৌশল সম্পর্কে পরামর্শ দিয়েছেন বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের ‘সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ’ বিভাগের প্রভাষক ইফফাত জাহান।

উৎসবে বা অতিথি আপ্যায়ণ করতে বিশেষ কিছু সিরামিকের পাত্র ব্যবহার করা হয় যা ওই বিশেষ দিনগুলো ছাড়া ব্যবহৃত হয় না। আর কিছু পাত্র আছে যা প্রতিদিনই আমরা ব্যবহার করি যেমন- চায়ের কাপ, প্লেট, বাটি ইত্যাদি।

নিয়মিত ব্যবহার করা হয় এমন চায়ের কাপ-পিরিচ বা বাটি ঠিক মতো পরিষ্কার করা না হলে তাতে চারপাশে লালচে ও বাদামি রংয়ের দাগ জমতে থাকে। একটা পর্যায়ে তা আর তোলা যায় না।

তাই শুরু থেকেই এসব বাসন যত্ন সহকারে ব্যবহার করতে হবে। তরল পরিষ্কারক ও স্পঞ্জের সাহায্যে পরিষ্কার করাই সবচেয়ে ভালো।

ধোয়ার পরে পানি ঝরিয়ে তা পাতলা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। এতে পানির দাগ বসে যাবে না।

এসব বাসনে ময়লা কম আটকালেও তেল-জাতীয় খাবার রাখলে  তৈলাক্তভাব সৃষ্টি হয়। সেক্ষেত্রে তরল সাবান বা অন্য কোনো পরিষ্কারক দিয়ে মেজে নিতে হবে। তৈলাক্ত ভাব কমাতে লেবুর রস ব্যবহার করা যেতে পারে। এটা খুব ভালো কাজ করে।

হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে সিরামিক বা কাচের পাত্র পরিষ্কার করলে কোনো দাগ ও গন্ধ থাকবে না।

পছন্দের ও দামি কাচের পাত্রগুলো সাধারণত উৎসব-অনুষ্ঠানে ব্যবহারের জন্য তোলা থাকে। তাই এগুলো ব্যবহার ও যত্নও করতে হবে বিশেষভাবে।

সৌখিন সিরামিকের বাসন ব্যবহারের আগে তরল সাবান পাতলা কাপড়ে মাখিয়ে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

সবশেষে তা তুলে রাখার সময় দুইটি পাত্রের মাঝখানে পেপার বা পাতলা ফোমের স্তর দিতে হবে। এর ফলে সামান্য টোকা বা চাপের কারণে পাত্রের বর্ডার ভেঙে যাওয়া ও ফাটা দাগ সৃষ্টি হবে না।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন