সুস্থ হৃদয়ের জন্য উদ্ভিজ্জ খাবার

খাদ্যতালিকায় উদ্ভিজ্জ খাবার বেশি ও প্রাণিজ খাবার কম রাখলে হৃদরোগ হওয়ার ঝুঁকি কমতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2019, 07:34 AM
Updated : 9 August 2019, 07:34 AM

পাশাপাশি হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সম্ভাবনাও কমে।

আর এই তথ্য পাওয়া গিয়েছে যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেল্থ’য়ের করা একটি গবেষণা থেকে।

এই প্রতিষ্ঠানের সহকারী অধ্যাপক ক্যাসি এম রিবহোলজ বলেন, “বেশি পরিমাণে উদ্ভিজ্জ খাবার এবং অল্প প্রাণিজ খাবার গ্রহণের মাধ্যমে হার্ট অ্যাটাক, স্ট্রোকসহ বিভিন্ন হৃদরোগ হওয়ার ঝুঁকি কমানো যেতে পারে।”

‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’ জার্নালে প্রকাশিত হওয়া এই গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের ১০ হাজারেরও বেশি প্রাপ্তবয়স্কর খাদ্যাভ্যাসের তথ্য ১৯৮৭ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত পর্যালোচনা করা হয়। এই গবেষণা শুরুর সময় তাদের কারও হৃদরোগ ছিল না।

পর্যবেক্ষণে দেখা গেছে, এই অংশগ্রহণকারীদের মধ্যে যারা বেশিরভাগ সময় উদ্ভিজ্জ খাবার গ্রহণ করেছেন তাদের হৃদরোগ হওয়ার ঝুঁকি কমেছে ১৬ শতাংশ। এর মধ্যে রয়েছে হার্ট অ্যাটাক, স্ট্রোকসহ বিভিন্ন হৃদরোগ।

হৃদসংক্রান্ত রোগের কারণে মৃত্যুর ঝুঁকি হ্রাস পেয়েছে ৩২ শতাংশ। আর উদ্ভিজ্জ খাবার কম গ্রহণকারীদের তুলনায় মারা যাওয়ার ঝুঁকি কমেছে ২৫ শতাংশ।

রিবহোলজ বলেন, “আমাদের গবেষণার ফলাফল খাদ্যাভ্যাসের দিকে নজর দেওয়ার প্রয়োজনীয়তা নির্দেশ করে। ব্যক্তি বিশেষে কিছু তারতম্য হতে পারে। তবে হৃদরোগের ঝুঁকি কমাতে সবজি, বাদাম, কৃত্রিম উপাদান মুক্ত শষ্য, ফল এবং শুঁটি-জাতীয় খাবার খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। আর কমাতে হবে প্রাণিজ খাবার গ্রহণের পরিমাণ।”

ছবি: রয়টার্স।

আরও পড়ুন