‘ভালো’ সিমেন্টের ব্যবচ্ছেদ

আগের দিনে লাইমস্টোনের সঙ্গে সুরকি মিশিয়ে ভবন তৈরি করা হত। তবে আধুনিককালে মূল উপাদান ক্লিংকারের সঙ্গে বিভিন্ন অনুপাতে লাইমস্টোন, জিপসামসহ বিভিন্ন যোগ করে সিমেন্ট তৈরি করা হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2019, 11:58 AM
Updated : 30 July 2019, 09:17 AM

বৈজ্ঞানিক প্রক্রিয়ায় এসব উপাদনের সঠিক মিশ্রণ সিমেন্টকে আরও শক্তিশালী ও দীর্ঘস্থায়ী করে তোলে।

মীর সিমেন্টের কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন “ক্লিংকারের সঙ্গে নির্দিষ্ট অনুপাতে স্লাগ, ফ্লাই অ্যাশ, লাইমস্টোন ও জিপসামের মিশ্রণে আধুনিক সিমেন্ট তৈরি হয়। সিমেন্টের ধরনের উপর ভিত্তি করে এই উপাদানগুলো ৫ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত যোগ করা হয়।”

গুণগত মানের সিমেন্ট উৎপাদনের জন্য ভালো মানের ক্লিংকারের পাশাপাশি ভালো মানের স্লাগ, ফ্লাই অ্যাশ, লাইমস্টোন ও জিপসাম ব্যবহার করা জরুরি।

আধুনিক সিমেন্টের বিভিন্ন উপাদান ও কাঁচামাল সম্পর্কে এই বিশেষজ্ঞ বলেন, স্ল্যাগের মধ্যে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস প্রভৃতি থাকে, যা সিমেন্টের প্রাথমিক এবং দীর্ঘ মেয়াদী শক্তি অর্জনে সহায়তা করে।

লাইমস্টোনে প্রচুর ক্যালসিয়াম কার্বনেট থাকে যা সিমেন্ট জমাট বাঁধায় ভূমিকা রাখে।

পানির সঙ্গে সিমেন্টের বিভিন্ন উপাদানের বিক্রিয়ায় যে তাপ উৎপন্ন হয় ফ্লাইঅ্যাশ তা নিয়ন্ত্রণ করে, কংক্রিটে প্লাষ্টিক প্রপার্টিজ তৈরি করার মাধ্যমে কংক্রিটের সম্প্রাসারণ ক্ষমতা বাড়ায়। কাঁচা অবস্থায় ঢালাইয়ের উপরিভাগের পানি অনেকক্ষণ ধরে রাখে, ফলে কাঁচা অবস্থায় ফাটল দেখা দেয় না বা সংকুচিত হয় না।

এছাড়া ফ্লাইঅ্যাশ ক্যালসিয়াম হাইড্রো অক্সাইড জেল তৈরি করতে সহায়তা করে এবং ঢালাইয়ের হানিকম্ব কমায়।

ফ্লাই অ্যাশ হল কয়লা ব্যবহার করা হয় এমন বয়লারের চিমনি থেকে ধোঁয়ার সঙ্গে বেরিয়ে আসা ছাই। এতে কার্বন ডাই অক্সাইড, অ্যালুমিনিয়াম ডাই অক্সাইডসহ প্রভৃতি রাসায়নিক উপাদান থাকে।

জিপসাম সিমেন্ট জমাট বাঁধার সময়সীমা নিয়ন্ত্রণ করে। সিমেন্টে জিপসামের পরিমাণ যত বেশি হবে, সিমেন্ট তত দেরিতে জমাট বাঁধবে।

সিমেন্ট প্রকৌশলী শরিফুল বলেন, মীর সিমেন্ট উৎপাদনে কাঁচামাল হিসাবে জাপান, ভিয়েতনাম এবং চায়না থেকে স্লাগ, ভিয়েতনাম এবং ওমান থেকে লাইম স্টোন, থাইল্যান্ড এবং ওমান থেকে জিপসাম এবং ভারত থেকে ফ্লাই এ্যাশ আমদানি করা হয়। তাই মীরসিমেন্ট গুণগত মানসম্পন্ন, অধিক শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী।