প্রাকৃতিক উপাদানে শ্যাম্পুর কার্যকারিতা বৃদ্ধি

প্রাকৃতিক কিছু উপাদান যোগ করে শ্যাম্পুর কার্যকারিতা বাড়ানো যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2019, 08:04 AM
Updated : 19 July 2019, 08:04 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে প্রাকৃতিক উপাদান যোগের মাধ্যমে শ্যাম্পুর কার্যকারিতা বাড়ানোর উপায় সম্পর্কে জানানো হল।

গোলাপ জল- শুষ্ক মাথার ত্বক: এক কাপ গোলাপ জল শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে চুল পরিষ্কার করে নিন। এটা মাথার ত্বকের শুষ্কতা দূর করে এবং চুল বৃদ্ধিতে সাহায্য করার পাশাপাশি উজ্জ্বলতা ধরে রাখে।

খাঁটি মধু- মাথার ত্বকের ভারসাম্য রক্ষা: মাথার ত্বক সুস্থ ও মসৃণ রাখতে এক টেবিল-চামচ খাঁটি মধু শ্যাম্পুতে যোগ করুন। এতে মাথার ত্বকের ব্যাকটেরিয়া দূর হবে এবং পিএইচয়ের ভারসাম্য রক্ষায় কোনো রকম সমস্যা করে না। ফলে চুল দেখতে উজ্জ্বল ও কোমল লাগে।

এসেনশল অয়েল- খুশকি দূর করে: খুশকি দূর করতে শ্যাম্পুর মধ্যে দুই ফোঁটা যে কোনো এসেনশল অয়েল যোগ করুন। এতে প্রাকৃতিক নানান উপকারিতা পাওয়া যায়। টি ট্রি-তেল, ল্যাভেন্ডার, রোজমেরি এবং পুদিনার তেল খুশকি দূর করতে সাহায্য করে।

আমলকী- চুল পড়া সমস্যায়: আমলকী মাথার ত্বক সুস্থ রেখে চুলের বৃদ্ধি করে, গোড়া শক্ত করে, চুল পড়া কমায়, মাথার ত্বক পরিষ্কার করে এবং খুশকি দূর করে। এক কাপ আমলকীর রসের সঙ্গে শ্যাম্পু মিশিয়ে চুল পরিষ্কার করে নিন।

অ্যালো ভেরা – সংবেদনশীল মাথার ত্বকের জন্য: মাথার ত্বক সংবেদনশীল হলে অ্যালো ভেরা- আপনার প্রকৃত বন্ধু। শ্যাম্পুর সঙ্গে এক টেবিল-চামচ অ্যালো ভেরা মিশিয়ে নিন। এটা মাথার ত্বকের কোনো ক্ষতি ছাড়াই কোমল ও মসৃণ করবে। পাশাপাশি খুশকি ও চুলকানির সমস্যা থেকে দ্রুত মুক্তি দিতে সাহায্য করে।

আরও পড়ুন