ছাদের ব্যাধি হানিকম্ব

ভবন নির্মাণে ঢালাইয়ের সময় সেন্টারিংয়ের ফাঁক-ফোকর থেকে গেলে তা বেয়ে বেয়ে ছুঁইয়ে পড়ে তরল মিশ্রণ। ফলে নির্মাণের শুরু থেকেই ছাদের ভেতরে সৃষ্টি হয় ফাঁফাঁ অবস্থার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 05:27 PM
Updated : 17 July 2019, 05:29 PM

ভবন নির্মাণ বিদ্যার ভাষায় এই সমস্যাকে বলা হয় ঢালাইয়ের হানিকম্ব।

এই সমস্যাটি ভবনকে যেমন দুর্বল করে তোলে, তেমনি এটি বর্ষাকালে ছাদ বেয়ে পানি পড়ার কারণও হয়। এমনকি এসব ফাঁফাঁ স্থানে পিঁপড়া বা অন্যান্য পোকামাড়ক বাসা বাঁধতে পারে। হানিকম্ব কংক্রিটকে ভঙ্গুর ও দুর্বল করে তোলে।

মীর সিমেন্টের কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, হিসাব করে দেখা গেছে ৫ শতাংশ হানিকম্বের উপস্থিতি কংক্রিটের শক্তিকে ২৫ থেকে ৩০ শতাংশ কমিয়ে দেয়। এছাড়া হানিকম্বের কারণে রডে মরিচা সৃষ্টি হয়। ফলে রড থেকে কংক্রিট আলাদা হয়ে পরে।

“ফলশ্রুতিতে, খুব অল্প সময়ের মধ্যেই নির্মাণ কাঠামোটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে।”

হানিকম্ব প্রতিরোধে করনীয় জানতে চাইলে শরিফুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, হানিকম্ব প্রতিরোধ করতে হলে কাঠ বা স্টিল সাটার যাই ব্যবহার করা হোক না কেন সাটারে কোন লিকেজ থাকা যাবে না। যথাযথভাবে ভাইব্রেটিং করতে হবে যেন কোর্স এগ্রিগেটের গ্যাপগুলো ফাইন এগ্রিগেট ভালোভাবে পূরণ করতে পারে।

দক্ষ নির্মাণকর্মী এবং অভিজ্ঞ সুপারভিশন ইঞ্জিনিয়ারের মাধ্যমে নির্মাণটি সম্পন্ন করলে হানিকম্ব এর মত সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব বলে মনে করেন এই প্রকৌশলী।