দৃষ্টিশক্তি নিয়ে প্রচলিত ধারণা

টেলিভিশন দেখা থেকে শুরু করে গাজর খাওয়া- চোখের ক্ষতি বা ভালোর জন্য প্রচলিত এরকম বহু বিষয় রয়েছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2019, 02:23 PM
Updated : 8 July 2019, 02:23 PM

এটা করা ঠিক না, ওটা খাওয়া উপকারী। চোখের দৃষ্টিশক্তি ভালো রাখার নানান উপায় আমরা জেনেছি নানান উৎস থেকে। তবে তার সবগুলোই সঠিক নয়। তাই চোখের সুস্বাস্থ্য নিয়ে ভুল ধারণাগুলো চিহ্নিত করা জরুরি, যাতে গুরুত্বপূর্ণ এই অঙ্গের সঠিক যত্ন নেওয়া সম্ভব হয়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল এমন কিছু প্রচলিত ধারণা সম্পর্কে।

ধারণা: মৃদু আলো পড়লে চোখের ক্ষতি হয়।

অল্প আলোতে পড়লে চোখের উপর চাপ পড়ে, দ্রুত ক্লান্ত হয়ে পড়ে কিন্তু দৃষ্টিশক্তি কমে যায় না। পড়ার সময় খেয়াল রাখতে হবে যতটুকু আলো আছে তা যেন সরাসরি যে পৃষ্ঠাটি পড়ছেন তার উপর পড়ে। আলো উৎস ঘাড়ের পেছনে হলে শরীরের ছায়ার কারণে সমস্যা হবে। আবার যতটুকু ওই পৃষ্ঠার উপর পড়বে তা প্রতিফলিত হবে। এই প্রতিফলিত আলো চোখের জন্য ক্ষতিকর।

ধারণা: গাজর খেলে দৃষ্টিশক্তি বাড়ে।

একথা ভুল নয়, কারণ গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। তবে সবুজ পত্রল শাকসবজি এবং তাজা ফল গাজরের চাইতেও উপকারী। ভিটামিন ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানে ভরপুর থাকে এগুলো, যা চোখের ছানি পড়া ও অন্যান্য চোখের সমস্যা থেকে সুরক্ষা দেবে। তবে একবার দৃষ্টিশক্তি লোপ পেলে সেটা ফিরিয়ে আনতে পারে না কোনো খাবারই।

ধারণা: সবসময় চশমা পরা ভালো না।

চোখের ডাক্তার যদি চশমা ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন তবে তা ব্যবহার করতে হবে। বিশেষ করে যেকোনো কিছু পড়ার সময়। ডাক্তারের পরামর্শ উপেক্ষা করে চশমা ছাড়া পড়লে চোখের উপর বাড়তি চাপ পড়বে এবং দ্রুত ক্লান্ত হয়ে যাবে। তাই যতটা সময় সম্ভব চশমা ব্যবহার করতে হবে। সঠিক পাওয়ারের চশমা পরলে কখনই চোখের ক্ষতি হয় না।

ধারণা: সারাদিন কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে চোখ নষ্ট হয়।

এতেও চোখের উপর প্রচণ্ড ধকল যায়, কিন্তু দৃষ্টিশক্তি কমে যায় না। তবে একটানা কয়েক ঘণ্টা তাকিয়ে থাকলে সমস্যা হতে পারে। তাই প্রতি এক থেকে দুই ঘণ্টা পরে ১০ মিনিটের বিরতি নিতে হবে। এতে চোখ বিশ্রাম পাবে।

ধারণা: চোখ ট্যারা করলে সেভাবেই থেকে যাবে।

এটা সম্পূর্ণ ভুল ধারণা। চোখের পেশি চোখের মনিকে সবদিকে নড়াচড়া করার স্বাধীনতা দেয়। তাই দুই চোখের মনি একসঙ্গে নাকের দিকে টেনে আনলে তা কখনই সেই জায়গায় আটকে যায় না।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন