শাড়ি পরার সৌন্দর্য নষ্ট করে যে ভুলগুলো

শাড়ি পরাতে টুকটাক ভুল, পুরো সৌন্দর্য করতে পারে ভন্ডুল

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2019, 10:19 AM
Updated : 21 June 2019, 10:19 AM

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে শাড়ি পরায় যে বিষয়গুলোর প্রতি সচেতন থাকা উচিত তা এখানে জানানো হল।

শাড়ি খুব বেশি উপর বা নিচে পরা ঠিক নয়: শাড়ি পরার সময় এই ভুলটা অনেকেই করে থাকেন। এতে পা দেখতে ছোট লাগে। শাড়ি নাভির ঠিক নিচ থেকে পরা উচিত এবং আঁচল থাকবে কাঁধের মাঝ বরাবর।

ব্লাউজের ভুল মাপ: খুব বেশি আঁটসাঁট বা ঢিলেঢালা ব্লাউজ পরা ঠিক নয় এতে দেখতে খারাপ লাগে। যদি খুব বেশি কাজ করা যেমন- সিল্কের শাড়ি পরেন তাহলে অবশ্যই আঁটসাঁট বা বেশি ঢিলা ব্লাউজ পরবেন না। সঠিক মাপের ব্লাউজ দিয়ে শাড়ি পরা হলে দেখতে সুন্দর লাগে ও আভিজাত্য বজায় থাকে।

সঠিক পেটিকোট: শাড়ি পরার সময় অবশ্যই সঠিক রং ও সঠিক মাপের পেটিকোট পরতে হবে। পেটিকোট লম্বায় ছোট হলে পা দেখা যাবে আবার বেশি লম্বা হলে শাড়ির নিচ থেকে পাটিকোট দেখা যাবে। অর্থাৎ দুটাই সমস্যার সৃষ্টি করে। শাড়ি পাতলা যেমন- নেটের শাড়ি হলে এর সঙ্গে রং মিলিয়ে পেটিকোট পরা উচিত।

অতিরিক্ত কুঁচি: শাড়িতে মাঝখানে অনেক বেশি কুঁচি থাকলে দেখতে খারাপ দেখায় এবং অধিকাংশ নারীই এই ভুল করেন। শাড়ি পরার ক্ষেত্রে ছয়-সাতটি কুঁচি হল আদর্শ। কুঁচি তৈরিতে খুব একটা দক্ষ না হলে সেলাই করা কুঁচি শাড়ি ব্যবহার করতে পারেন। এতে সময় ও শ্রম বাঁচবে আর দেখতেও ভালো লাগবে।

সঠিক জুতা পরা: শাড়ির সঙ্গে সমতল জুতা পরলে দেখতে খুব একটা ভালো লাগে না। উঁচু জুতাতে শাড়ির কুচি দেখতে সুন্দর লাগে। তাই শাড়ির সঙ্গে নিজের পছন্দসই উঁচু জুতা পরুন।

ছবি: মুন্তাকিম। মডেল: বৃষ্টি। সৌজন্যে: রঙ বাংলাদেশ।

আরও পড়ুন