মেইকআপের নিখুঁত বেইজ তৈরির উপায়

সুন্দর মেইকআপের জন্য আগে চাই চমৎকার বেইজ। যা তৈরি করতে কিছু কৌশল জানা থাকা চাই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2019, 12:39 PM
Updated : 15 June 2019, 12:39 PM

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মেইকআপ দীর্ঘস্থায়ী করতে এর বেইজ কীভাবে করতে হবে সেই পন্থাগুলো এখানে দেওয়া হল।

ত্বকের দৈনিক পরিচর্যা: মেইকআপ করার আগে ত্বক ভালো ভাবে পরিষ্কার করে নিতে হবে। ‘ক্লিঞ্জিং’, ‘টোনিং’ এবং ময়েশ্চারাইজিং ধাপগুলো শেষ করে মেইকআপ করতে হবে।

ত্বক তৈরি করে নেওয়া: এরপর ত্বকে প্রাইমার ব্যবহার করে তা মেইকআপের উপযোগী করে নিতে হবে। বাজারে নানান রকমের প্রাইমার পাওয়া যায়, তা থেকে নিজের পছন্দ মতো প্রাইমার বাছাই করে নিন।

সঠিক রং বাছাই: ত্বকে রংয়ের অসমতা দূর করতে ‘কালার কারেক্টর’ বেছে নিন। ফাউন্ডেশন ব্যবহারের আগেই এটা ব্যবহার করতে হবে। তাহলে ফাউন্ডেশন ব্যবহার অনেক সুন্দর ও নিখুঁত হবে।

ফাউন্ডেশন ব্যবহার: নিজের ত্বকের সঙ্গে মানানসই ফাউন্ডেশন বাছাই করুন। মুখ ও গলায় ফাউন্ডেশন লাগিয়ে মেইকআপ ব্লেন্ডারের সাহায্যে ভালোভাবে মিশিয়ে নিন।

কন্সিলার: শেষ ধাপ হল কন্সিলার ব্যবহার। ফাউন্ডেশন ব্যবহারের পরে চোখের নিচে এবং দাগ-ছোপ আছে এমন স্থানে ত্বকের রং অনুযায়ী কন্সিলার ব্যবহার করুন।

মেইকআপ সেট করতে: বেইজমেইক আপের স্থায়ীত্ব বাড়াতে লুজ পাউডার, বিশেষ করে, ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করুন। যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ ধাপ। মুখের যে অংশে বেশি তেল নিঃসরণ হয় সেখানে পাউডার ব্যবহার করুন।

সৌন্দর্য বাড়াতে: বেইজ তৈরি করার পরে ঠোঁট, চোখ ও গাল সাজিয়ে নিন।  চেহারার দৃঢ় করতে কন্টুয়ারিং করে নিন। মেইকআপ সারা দিন স্থায়ী করতে ও সতেজভাব বজায় রাখতে স্প্রে ব্যবহার করুন।

ছবির প্রতীকী মডেল: জাকিয়া উর্মি। মেইকাআপ: বিন্দিয়া বিউটি পার্লার। আলোকচিত্র: ঋতিকা আলী।

আরও পড়ুন