শিশুর কোষ্ঠকাঠিন্য দূর করতে

জটিল পরিস্থিতি ছাড়া শিশুর সাধারণ কোষ্ঠকাঠিন্য দূর করার জন্য রয়েছে প্রাকৃতিক পন্থা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2019, 08:11 AM
Updated : 9 June 2019, 08:11 AM

ছোট বড় সবারই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। বড়রা নিজের অবস্থা বুঝে এর ব্যবস্থা নিতে পারলেও শিশুদের প্রতি বিশেষ যত্নশীল হতে হয়।

খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে শিশুর কোষ্ঠকাঠিন্য দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানানো হল।

মনে রাখতে হবে যেসব শিশু তরল ছাড়াও শক্ত খাবার খাওয়া শুরু করেছে তাদের ক্ষেত্রেই এই পন্থাগুলো কার্যকর। আর বেশি সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।    

আঁশবহুল খাবার: শিশু যদি শক্ত খাবার খাওয়া শুরু করে থাকে তাহলে তাকে আঁশ সমৃদ্ধ খাবার খেতে দিন। শস্য ও আঁশ-জাতীয় খাবার খেতে দিন এতে তার পেট সহজে পরিষ্কার হবে। ফল যেমন- নাশপাতি, খেজুর ও খোসা ছাড়া আপেল দ্রুত কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে।

তরল খাবার: সামান্য বাড়তি তরল শিশুর কোষ্ঠকাঠিন্যের জন্য ভালো। পানি পেট পরিষ্কার করতে সাহায্য করে। আলুবোখারা ও আপেলের রস কোষ্ঠকাঠিন্যের রোগীর জন্য উপকারী। 

মিষ্টি আলু: মিষ্টি আলুতে আছে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ। এর ভিটামিন এ, বি এবং কার্বোহাইড্রেইট শিশুর বৃদ্ধিতে সাহায্য করে। শিশুর খাওয়ার উপর নির্ভর করে দুএক চামচ মিষ্টি আলু ভর্তা খাওয়াতে পারেন।

নাশপাতি ও আলুবোখরা: নাশপাতি, আলুবোখারা ও লবঙ্গ-গুঁড়া মিশিয়ে চাটনি বানিয়ে শিশুকে খেতে দিন। এটা খেতেও মজা এবং শিশুর কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করবে।

দই: বড়দের মতো ছোটদেরও কোষ্ঠকাঠিন্য দূর করতে দই সহায়ক। চাইলে কুমড়া ও আলুবোখারা দইয়ের সঙ্গে মিশিয়ে শিশুকে খেতে দিতে পারেন। এতে কেবল কোষ্ঠকাঠিন্যই দূর হবে না পাশাপাশি শিশুর হজম শক্তিও উন্নত হবে।

ছবির প্রতীকী মডেল: রুহান। ছবি: আসাদুজ্জামান প্রামানিক/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

আরও পড়ুন