ত্বকের প্রাকৃতিক যত্ন

প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের পরিচর্যা করা যায়। রাসায়নিক উপাদানের মতো এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2019, 01:27 PM
Updated : 3 June 2019, 01:27 PM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের যত্ন নেওয়ার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

হলুদ: প্রদাহরোধী উপাদানের ভালো উৎস যা ত্বকের জন্য উপকারী। হলুদ ও চন্দনের তৈরি মাস্ক ত্বকের দাগ ছোপসহ অন্যান্য সমস্যা দূর করতে সাহায্য করে।

মধু: মুখে যদি অনেক বেশি দাগ থাকে তাহলে মধু ও লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। দাগ দূর করতে মধু খুব ভালো কাজ করে।

শসা: গরমে ত্বকের যত্নে শসা অনন্য। এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট যা শরীরের সংক্রমণ দূর করতে সহায়ক। কাটা শসা চোখের নিচে ১০ মিনিট রেখে দিলে তা চোখের ফোলা ও লালচে ভাব দূর করতে সাহায্য করে। সারা দিনের ক্লান্তি শেষে চোখে শসা ব্যবহারে আরাম অনুভূত হয়। এটা ত্বকের দাগ ছোপ দূর করে।

বাদামি চিনি: এটা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং ত্বক এক্সফলিয়েট করে সকল ময়লা দূর করতে সাহায্য করে। লাল চিনি ত্বক আর্দ্র রাখে এবং ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা ফুটিয়ে তোলে।

ডিম: ডিম ফ্যাটি অ্যাসিড ও প্রোটিন সমৃদ্ধ যা ত্বকের কোষ পুনর্গঠন করে এবং ত্বক টান টান করে। এটা ত্বক আর্দ্র রাখার পাশাপাশি স্থিতিস্থাপকতাও বজায় রাখে।

দই: দইয়ে আছে জিংক যা রোদে পোড়াভাব দূর করে। টক দইয়ে আছে ফাঙ্গাস-রোধী উপাদান।  এটা অ্যান্টি অক্সিডেন্টের ভালো উৎস তাই উন্মুক্ত রেডিকেল থেকে ত্বককে সুরক্ষিত রাখে। ত্বক এক্সফলিয়েট করে মৃত কোষ দূর করতেও এটা সাহায্য করে।

আলু: আলু ব্রণ, গাঢ় দাগ ও অন্যান্য দাগ ছোপ কমায়। বয়েসের ছাপ ধীর করতে বিশেষ করে বলিরেখা থেকে রক্ষা করে। কোষকলা বৃদ্ধির পাশাপাশি আলু রোদে পোড়াভাব কমায় এবং ত্বক পরিষ্কার করতে সাহায্য করে।

আরও পড়ুন