মালয়েশিয়ান নাসি বিরিয়ানি

ঈদের দিন এই ব্যতিক্রমী বিরিয়ানি রান্না করতে পারেন রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2019, 09:34 AM
Updated : 2 June 2019, 01:03 PM

মাংস মেরিনেইটের জন্য: মুরগির রান ৪ টুকরা। দই ১ কাপ। লবণ স্বাদ মতো।। ধনে-গুঁড়া ১ চা-চামচ। জিরা-গুঁড়া ১ চা-চামচ। মৌরির গুঁড়া ১ চা-চামচ। লাল মরিচের গুঁড়া ১ চা-চামচ।

এবার সব উপকরণ মিশিয়ে এর মধ্যে মুরগির টুকরাগুলো মেরিনেইট করে ফ্রিজে রাখুন তিন ঘণ্টা বা সারা রাত।

বিরিয়ানির চাল রান্না উপকরণ: ৫০০ গ্রাম বাসমতি চাল। নারিকেল তেল/ ভেজিটেবল অয়েল/ বাটার ৪ টেবিল-চামচ। স্টার আনিস ১টি। এলাচ ও লবঙ্গ ৩-৪টি করে। দারুচিনি ১ টুকরা। জিরা ১ চা-চামচ। ১ টেবিল-চামচ রসুন-ছেঁচা। নারিকেলের দুধ ১ কাপ। ২ টেবিল-চামচ লেমন গ্রাস। ৪ কাপ চিকেন স্টক। বেরেস্তা ১/৪ কাপ। পরিমাণ মতো ধনেপাতা। ১/৪ চা-চামচ স্যাফ্রন।

মাংস রান্নার ‍উপকরণ নারিকেল তেল বা ভেজিটেবল অয়েল ২ টেবিল-চামচ। স্টার আনিস ১টি। এলাচ ও লবঙ্গ ৩-৪টি। দারুচিনি ১ টুকরা। ১ টেবিল-চামচ রসুন ছেঁচা। একটা বড় পেঁয়াজ-কুচি। জায়ফল গুঁড়া ১ চা-চামচ। লাল-মরিচ গুঁড়া ১ চা-চামচ। হলুদ ১ চা-চামচ। বেরেস্তা এবং ধনেপাতা

পদ্ধতি: একটা প্যানে নারিকেল তেল/ ভেজিটেবল অয়েল/ বাটার নিন ৪ টেবিল-চামচ।

স্টার আনিস ১টি, এলাচ ও লবঙ্গ ৩-৪টি করে, দারুচিনি ১ টুকরা, জিরা দিন ১ চা-চামচ। তারপর নেড়ে চেড়ে বাদামি করে ১ টেবিল-চামচ রসুন-ছেঁচা দিয়ে বাদামি করে ভেজে নিন।

এবার ৫০০ গ্রাম বাসমতি চাল (ধুয়ে পানি ঝরিয়ে নেওয়া) পাঁচ মিনিট ভেজে এর মধ্যে নারিকেলের দুধ ১ কাপ, ২ টেবিল-চামচ লেমন গ্রাস এবং ৪ কাপ চিকেন স্টক দিন।

এবার রান্না করুন যতক্ষণ না চাল পুরোপুরি হয়ে যায়। হয়ে এলে লেমন গ্রাস তুলে নিন। বেরেস্তা দিন ১/৪ কাপ ও পরিমাণ মতো ধনেপাতা ছিটিয়ে দিন।

আরও ছিটিয়ে দিন কিশমিশ এবং ভাজা কাজু বাদাম আধা কাপ।

ঢাকনা দিয়ে দমে রাখুন ৫ মিনিট। তারপর ১/৪ চা-চামচ স্যাফ্রন ১ টেবিল-চামচ গরম পানির সাথে মিশিয়ে ভাতের উপরে দিয়ে দিন।

এবার

আরেকটি প্যানে নারিকেল তেল বা ভেজিটেবল অয়েল নিন ২ টেবিল-চামচ। তারপর স্টার আনিস ১টা, এলাচ ও লবঙ্গ ৩-৪টা করে, দারুচিনি ১ টুকরা দিয়ে একটু ভেজে ১ টেবিল-চামচ রসুন ছেঁচা দিয়ে একটু ভেজে একটা বড় পেঁয়াজ-কুচি দিন।

কিছুক্ষণ নেড়ে বাদামি করে নিন। এবার দুটি বড় টমেটো কুচি দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। লবন দিন স্বাদ মতো।

জায়ফল গুঁড়া দিন ১ চা-চামচ। লাল-মরিচ দিন ১ চা-চামচ, হলুদ ১ চা-চামচ।

এবার মেরিনেইশন করে রাখা মুরগি, মসলাসহ ঢেলে দিন। দেড় কাপ চিকেন স্টক দিয়ে মাঝারি আঁচে রান্না করুন যতক্ষণ না মাংস হয়ে যায়।

মাংস হয়ে এলে বেরেস্তা এবং ধনেপাতা দিয়ে নামিয়ে নিন।

ইচ্ছে করলে রাইসের সঙ্গে মাংসটা মিশিয়ে অথবা রাইস ও মাংস আলাদা করেও পরিবেশন করতে পারেন।

মালয়েশিয়াতে এই পদ দু-ভাবেই পরিবেশন করা হয়।