গরমে মেইকআপ গলে যাওয়া থেকে রক্ষা পেতে

ফাউন্ডেশন গলে যাওয়া, কাজল ছড়িয়ে যাওয়া থেকে শুরু করে লিপস্টিক নষ্ট হওয়া পর্যন্ত নানান সমস্যা দেখা দেয় গরমকালে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2019, 05:31 AM
Updated : 1 June 2019, 05:31 AM

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে গরমে যেন মেইকআপ গলে না যায় তার সহজ কিছু কৌশল এখানে দেওয়া হল।

সঠিক প্রাইমার নির্বাচন: মেইকআপ করার সময় প্রাইমার ব্যবহার না করা মেইকআপ গলে যাওয়ার অন্যতম কারণ। প্রাইমার দীর্ঘক্ষণ ফাউন্ডেশন ধরে রাখতে সাহায্য করে। জেল ধর্মী ময়েশ্চারাইজার ব্যবহার করে ফাউন্ডেশন দেওয়ার আগে প্রাইমার ব্যবহার করুন।

ঠিক ভাবে ফাউন্ডেশন ব্যবহার: মেইকআপ স্থায়ী করতে ফাউন্ডেশন ভালোভাবে ব্যবহার করতে হবে। ব্রাশ দিয়ে ফাউন্ডেশন ব্যবহার করা হলে তা খুব ভালোভাবে ত্বকে মিশে যায়।

পানি রোধী চোখের মেইকআপ: নিয়মিত পানি রোধী মেইকআপ ব্যবহারের অভ্যাস গড়ে তুলুন। আর্দ্রতা বাড়ার সঙ্গে সঙ্গে মাস্কারা, কাজল এবং আই লাইনার ছড়িয়ে যাওয়া শুরু করে। তাই পানিরোধী মেইকআপ ব্যবহার করা ভালো।    

চোখের প্রাইমার ব্যবহার: চোখের মেইকআপ নষ্ট হওয়া এড়াতে চোখের প্রাইমার ব্যবহার করুন। এটা শ্যাডো অনেকক্ষণ ভালো রাখে।

পাউডারের উপর আস্থা রাখুন: গরম আবহাওয়ায় চেহারা চিটচিটে হয়ে যায় এবং টি-জোন বেশি তেল তেলে হয়ে যায়। মেইকআপ করার পরে পাউডার চেপে চেপে বসিয়ে সেট করে নিন। এটা তেল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং অতিরিক্ত ঘাম কমায়। 

লিপ স্টেইন: ভারী লিপস্টিকের বদলে লিপ স্টেইন ব্যবহার করতে পারেন। দীর্ঘক্ষণ স্থায়ী হয় এমন উপাদানে তৈরি লিপ স্টেইন ব্যবহার করা হলে তা সহজে গলে যায় না।

সেটিং স্প্রে ব্যবহার: মেইকআপ শেষে অবশ্যই এর ওপর সেটিং স্প্রে ব্যবহার করুন। এতে মেইকআপ গলে যাওয়ার সম্ভাবনা কমে আসে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন-