ত্বক সুন্দর রাখার উপায়

পার্লারে গিয়ে অর্থ খরচ না করেও কেবল নিজে সচেতন থেকে ত্বকের যত্ন নেওয়া সম্ভব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2019, 07:06 AM
Updated : 11 May 2019, 07:06 AM

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কয়েকটি কৌশল এখানে জানানো হল।

হাত পরিষ্কার রাখা: দামী ও উন্নত প্রসাধনী ব্যবহার করার পরও মুখে ব্রণ দেখা দেয়। এর অন্যতম কারণ হয়ত অপরিষ্কার হাত। ঘরের দরজার হাতল থেকে শুরু করে বাইরে গাড়িতে যাওয়া ইত্যাদি সব জায়গায় হাত ময়লা ও ব্যাক্টেরিয়া দিয়ে আক্রান্ত হয়, ফলে ব্রণ দেখা দেয়। এই ধরনের ব্যাক্টেরিয়া থেকে বাঁচতে মুখের সংস্পর্শে হাত কম নিন এবং নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলুন।

বালিশের কাভার পরিবর্তন: নিয়মিত বিছানার চাদর ও বালিশের কাভার পরিবর্তন করা অনেক পার্থক্য সৃষ্টি করে। বালিশের কভার চুল ও মুখের নানান ব্যাকটেরিয়া এবং তেল শোষণ করে। সপ্তাহে একবার বিছানার চাদর পরিবর্তন করুন। এতে মুখে ব্যাক্টেরিয়ার সংক্রমণ হবে না।

মুখ বালিশে রেখে না ঘুমানো: ঘুমানোর ধরনেও ব্যাপক পার্থক্যের সৃষ্টি করে। সবসময় পিঠ নিচের দিকে রেখে ঘুমান। এতে মুখে চাপ লাগবে না এবং বালিশের সংস্পর্শে যাবে না। মুখ বালিশে রেখে ঘুমালে ব্রণ ও বলিরেখার মতো সমস্যা দেখা দিয়ে পারে।

ব্রণের চিকিৎসা: ব্রণের সমস্যা দূর করতে অনেকেই ‘সি সল্ট’ বা সামদ্রিক লবণ ব্যবহারের পরামর্শ দেন। ব্রণ দূর করতে সামুদ্রিক লবণ ও পানির মিশ্রণ মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান এবং ১০ মিনিট পর তা ধুয়ে ফেলুন। এতে সংক্রমণ দূর হবে। কারণ এতে আছে ব্যাক্টেরিয়া-রোধী উপাদান।

ছবির মডেল: আশা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন