যেসব কারণে প্লাস্টিকের স্ট্র ক্ষতিকর

বিভিন্ন পানীয় পান করতে প্লাস্টিকের স্ট্র ব্যবহার করা হলেও সেটা মানব দেহের জন্য ক্ষতিকর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2019, 09:22 AM
Updated : 9 May 2019, 09:22 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন থেকে পালস্টিকের স্ট্র বা স্ট্র ব্যবহারের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে এখানে জানানো হল।

দাঁতের সমস্যা: যদি ভেবে থাকেন স্ট্র’র সাহায্যে পানীয় পান করলে দাঁতের কোনো সমস্যা হবে না তাহলে ভুল ভাবছেন। এর সাহায্যে পানীয় পান করলেও দাঁতে ক্যাভিটি হওয়ার সম্ভাবনা থাকে। পানীয়র চিনি সরাসরি দাঁতের বিশেষ অংশে লাগে যার ফলে দাঁতের এনামেল নষ্ট হয় এবং ক্ষতি হয়। 

গ্যাস ও ফোলাভাব: স্ট্র’র সাহায্যে কিছু পান করলে ওই পানীয়র পাশাপাশি বাতাসও শরীরে প্রবেশ করে।, একে বলে এয়ারোফেজিয়া। এর ফলে হজমে সমস্যা হয় এবং গ্যাস ও ফোলাভাব দেখা দেয়। অতিরিক্ত বাতাস পেটে প্রবেশ করে পরে ঢেকুর হিসেবে বের হয়।  

বলিরেখা: বলেরেখা নিয়ে সচেতন হয়ে থাকলে এখন থেকেই পাইপের ব্যবহার বন্ধ করুন। নিয়মিত স্ট্র দিয়ে জুস খেলে মুখের চারপাশে বলিরেখা দেখা দেয় যা দেখতে অনেকটাই ধূমপানকারীদের মতো। ঠোঁটে নিয়মিত চাপ পড়ায় কোলাজেন উৎপাদন কমে যায় এবং স্থায়ী ভাঁজের সৃষ্টি হয়।

দাঁতে দাগ: দাঁতে দাগ লাগার ভয়ে যারা স্ট্র দিয়ে পানীয় গ্রহণ করেন তাদের জেনে রাখা ভালো যে, এই পদ্ধতি কোনো উপকারেই আসে না। এটা নির্ভর করে স্ট্র মুখের ভেতরে কীভাবে রাখা হয়েছে তার ওপর। তাই স্ট্র এমন ভাবে ব্যবহার করতে হবে যেন তরল দাঁতের সংস্পর্শে না আসে ।

রাসায়নিক পদার্থ: স্ট্র তৈরিতে পলিপ্রপাইলিন ব্যবহার করা হয় যা এক ধরনের প্লাস্টিক। খাবার ও ওষুধ সংরক্ষণে পলিপ্রপাইলিন ব্যবহার করা হয়। তবে স্ট্র সারাক্ষণ পানিতে ডুবানো থাকে। এতে নানান রকম রাসায়নিক উপাদান আছে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাছাড়া প্লাস্টিকের তৈরি পণ্য পরিবেশের জন্যও ভালো না।

অতিরিক্ত চিনি গ্রহণ: যারা স্ট্র দিয়ে পান করেন তারা সাধারণত বেশি মাত্রায় পানীয় গ্রহণ করেন। ফলে পানীয়র সঙ্গে বাড়ে চিনি গ্রহণ করার মাত্রা।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন