কেশ ভালো রাখতে অ্যালো ভেরার জেল

অ্যালো ভেরাতে আছে নানান পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট। এর প্রদাহরোধী উপাদান, চুল মসৃণ ও কোমল করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2019, 09:25 AM
Updated : 5 May 2019, 09:25 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে অ্যালো ভেরার কার্যকর ব্যবহার সম্পর্কে এখানে জানানো হল।

- অ্যালো ভেরার রসে মাথার ত্বক ও চুলের মতো পিএইচ আছে। তাই এর ব্যবহার রাসায়নিক উপাদানের চেয়ে নিরাপদ।

- অ্যালো ভেরাতে রয়েছে অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিড ও খনিজ, যেমন- তামা ও জিংক। এগুলো চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং চুল শক্ত করে। 

- অ্যালো ভেরা প্রদাহরেধী উপাদান সমৃদ্ধ যা মাথার ত্বক মসৃণ করে ও অস্বস্তি কমায়। এছাড়াও এটা মাথার ত্বক আর্দ্র রাখে।

- অ্যালো ভেরায় পানির পরিমাণ বেশি যা চুল কন্ডিশন করে। এই জেল পুষ্টিগুণ ও হাইড্রেইশন সমৃদ্ধ, এটা খুশকি দূর করতে সহায়ক। খুশকি ভাইরাস সংক্রমণের জন্য হয়ে থাকে। এর জেল ফাঙ্গাস ও ভাইরাস রোধী উপাদান সমৃদ্ধ। তাই এটা খুশকি দূর করতে সাহায্য করে।

- অ্যালো ভেরার জেল উচ্চ প্রোটিওলেটিক এনজাইম সমৃদ্ধ এবং এটা মাথার ত্বকের কোষের ক্ষয় দূর করে। অ্যালো ভেরা চুলের গোড়া উন্নত করে চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

- অ্যালো ভেরা জেল প্রোটিন, ভিটামিন এবং খনিজ উপাদান সমৃদ্ধ যা চুলের গোড়া মসৃণ রাখতে সাহয্য করে। এটা চুল পড়া কমায়, আগা ফাটা কমায় এবং চুল সুস্থ করে ঘনভাব আনে। 

- তেল ও এর অবশিষ্টাংশ চুলের বৃদ্ধিকে বাধা দেয়। অ্যালো ভেরার জেল প্রাকৃতিক পরিষ্কারক এবং সিবাম বা মাথার ত্বকের তৈলাক্তভাব কমায়।

- অ্যালো ভেরা সুরক্ষা পরত হিসেবে কাজ করে এবং চুলকে আর্দ্র রাখে। রোদ, দূষণ ও পরিবেশের অন্যান্য সমস্যা থেকে নিরাপদ রাখতে সাহায্য করে।

- অ্যালো জেল বহুমুখী প্রসাধনীতে ব্যবহার করা হয়। বিশেষ করে কন্ডিশনার ও জট ছাড়ানোর প্রসাধনীতে। এটা চুলকে মসৃণ ও উজ্জ্বল করে।

আরও পড়ুন