ব্যায়ামাগারের কাপড় পরিষ্কারের সঠিক উপায়

ঘামে ভেজা ব্যায়ামাগারের তোয়ালে ও পোশাক থেকে দুর্গন্ধ এবং জীবাণু দূর করতে চাইলে বিশেষ উপায়ে পরিষ্কার করতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2019, 08:30 AM
Updated : 1 May 2019, 08:30 AM

এই গরমে চুপচাপ বসে থাকলেও ঘেমে নেয়ে উঠে শরীর, আর ব্যায়াম করলে তো কথাই নেই। গোসল করে শরীর থেকে ঘাম দূর করা যত সহজ কাপড় থেকে তা দূর করা ততই যেন কঠিন।

কারণ ব্যায়ামের সময় ব্যবহৃত পোশাক যে কাপড়ে তৈরি হয় তা অনেকটা পানিরোধী আর ঘামের আর্দ্রতা, জীবাণু, ব্যাকটেরিয়া সবকিছুই আটকে রাখে।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হলো সেই বিশেষ উপায় সম্পর্কে।

গন্ধ না যাওয়ার কারণ: শরীরচর্চার পোশাকগুলো ভিন্ন ধরনের কাপড়ে তৈরি, সুতি নয়। অতিরিক্ত ঘামের সংস্পর্শে আসার কারণে ঘাম এই পোশাকে জমে যায়। ফলে দুর্গন্ধ হয় এবং তা পোশাকে আটকে থাকার কারণে দূর করাও কঠিন হয়ে পড়ে।

উপায়:

- সবসময় কাপড় পরিষ্কার করতে হবে উল্টে নিয়ে। ব্যায়ামের পর কাপড়ের ভেতরের দিকেই ঘাম লাগে বেশি। বাইরের দিকে নয়। তাই ভেতরের দিক থেকেই পরিষ্কার করা উচিত।

- ব্যাকটেরিয়াতে বোঝাই উন্নতমানের শরীরচর্চার পোশাক পরিষ্কার করার আগে তা ভিজিয়ে রাখতে হবে। সেই সঙ্গে ব্যবহার করতে হবে ঠাণ্ডা ও কুসুম গরম পানি। টগবগ গরম পানি ব্যবহার করা যাবে না।

- প্রতিবার পরার পরই এগুলো পরিষ্কার করতে হবে। কষ্ট হলেও এটাই সবচাইতে নিরাপদ স্বাস্থ্যকর উপায়।

- পরিষ্কার করার সময় না পেলে, বাইরের কড়া রোদে শুকাতে দিতে কমপক্ষে ৪৫ মিনিট। অন্যান্য ময়লা কাপড়ের সঙ্গে শরীরচর্চার কাপড় মেশানো উচিত হবে না। আবার প্লাস্টিকের ব্যাগে ভরেও রাখা যাবে না, কারণ এতে ওই কাপড়ে দুর্গন্ধ আরও বাড়বে।

- সম্ভব হলে শরীরচর্চার আগে ও পরে দুবারই গোসল করে নিতে পারেন। এতে শরীরে সংক্রমণের আশঙ্কা কমবে।

- সুগন্ধি প্রয়োজনের অতিরিক্ত ব্যবহার করা উচিত নয়। বেশি সুগন্ধি মাখলেই দুর্গন্ধ দূরে থাকবে না বরং কাপড় থেকে জীবাণু পরিষ্কার করা আরও কঠিন করে তুলবে। ‘ফেব্রিক সফ্টেনার’ ব্যবহার করাও অনুচিত।

- বিভিণ্ন প্রাকৃতিক উপাদান যেমন- বেইকিং সোডা, ভিনিগার ইত্যাদি কাপড় পরিষ্কারের কাজে ব্যবহার করতে পারেন। দুটোই জীবাণুর বিরুদ্ধে অত্যন্ত কার্যকর। পোশাকের পাশাপাশি শরীরচর্চার সরঞ্জাম বহন করার ব্যাগটিও প্রতি মাসে কমপক্ষে একবার খুব ভালো করে পরিষ্কার করতেই হবে।

আরও পড়ুন