চোখের ময়লার স্বাস্থ্যগত পূর্বাভাস

চোখের ময়লার রং, ঘনত্ব ও পরিমাণ থেকে পেতে পারেন চোখের সমস্যার পূর্বলক্ষণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2019, 06:47 AM
Updated : 25 April 2019, 06:47 AM

ঘুম থেকে ওঠার পর কিংবা বাইরে ঘোরাঘুরি করলে চোখের কোণে সামান্য ময়লা জমা স্বাভাবিক ঘটনা। তবে ময়লা জমার ধারাবাহিকতায় পরিবর্তন, ময়লা রং ও তার পরিমাণে তারতম্য ইত্যাদি হতে পারে ভবিষ্যত সমস্যা পূর্বাভাস।

চিকিৎসাবিজ্ঞানের আলোকে স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এ বিষয়ে বিস্তারিত জানানো হল।

শুকনা ময়লা: ঘুম থেকে ওঠার পর চোখের কোণে সামান্য শুকনো ময়লা অস্বাভাবিক নয়, তবে ময়লার পরিমাণ বেশি হওয়ার পাশাপাশি চোখে অস্বস্তি হলে বুঝতে হবে ‘ব্লেফারাইটিস’ বা চোখে অঞ্জলি হচ্ছে। এটি চোখের পাতার এক ধরনের প্রদাহ যার কারণে চোখের শেষাংশে ময়লা জমে শুকিয়ে যেতে পারে।

ঋতুভিত্তিক অ্যালার্জি ও চোখের শুষ্কতার কারণেই এই সমস্যা দেখা দিতে পারে। এই অবস্থায় চোখ ডলা যাবে না একেবারেই।

অস্বচ্ছ ময়লা: চোখের কোণে জমা ময়লা স্বচ্ছ না হয়ে যদি সবুজ, হলুদ কিংবা সাদা বর্ণের হয় তাহলে বুঝতে হবে ‘কনজাংটিভাইটিস’ হয়েছে বা চোখ উঠেছে। ব্যাকটেরিয়া, ভাইরাসের সংক্রমণে কিংবা অন্য রোগীর সংস্পর্শে আসার কারণে এই রোগ হতে পারে।

পানি ঝরা: অ্যালার্জি কিংবা অতিরিক্ত ঠাণ্ডা আবহাওয়ার প্রতিক্রিয়া হিসেবে চোখ থেকে পানি ঝরতে দেখা যায়। তবে পানি ঝরা মাত্রা অতিরিক্ত হলে তা শুষ্ক চোখের পূর্বাভাস। চোখ পর্যাপ্ত পরিমাণ পানি তৈরি না করলে এই সমস্যা দেখা দেয়।

ঘন ও আঠালো ময়লা: চোখের কোনো গ্রন্থি যদি বন্ধ হয়ে যায় তবে তা থেকে স্বাভাবিকভাবে পানি ঝরাও বন্ধ হয়ে যায়। ফলে ‘ডাক্রায়োসাইটিস’ নামক সমস্যা দেখা দেয়। এই সমস্যা হলে চোখে ঘন এবং আঠালো ময়লা জমে।

কন্টাক্ট লেন্স: চোখের প্রদাহ সৃষ্টি হওয়ার আশঙ্কা বাড়ে ‘কন্টাক্ট লেন্স’ ব্যবহারের কারণে। ‘কন্টাক্ট লেন্স’ পরলে যদি চোখের কোণে ময়লা জমে এবং সেই সঙ্গে যদি দৃষ্টিশক্তি লোপ ও চোখে ব্যথা হয় তবে এটা নিশ্চিত যে চোখে প্রদাহ হয়েছে। এমতাবস্থায় দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ময়লার কারণে দৃষ্টিশক্তি লোপ: চোখ থেকে নির্গত ‘মিউকাস’য়ের কারণে যদি দৃষ্টিশক্তি কমে যায় তবে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। এটা হতে পারে ‘কর্নিয়াল আলসার’য়ের লক্ষণ। যার কারণে ‘কর্নিয়া’তে সংক্রমণ হতে পারে। আর এমনটা হলেই চোখ থেকে ‘মিউকাস’ নির্গত হয় এবং দেখতে সমস্যা হয়।

সবসময় ময়লা: চোখে সবসময় ময়লা জমা স্বাভাবিক নয়। তাই এমনটা হলে অবশ্যই চক্ষু বিশেষজ্ঞের কাছে যেতে হবে।

চোখের পাতা আটকে যাওয়া: সকালে ঘুম থেকে উঠে যদি চোখ খুলতে কষ্ট হয়, মনে হয় চোখের পাতা আঠা দিয়ে আটকে আছে তবে চোখে সংক্রামক রোগ হয়েছে এমন সম্ভাবনা প্রকট। চোখ ওঠার কারণেও এমনটা হতে পারে।

আরও পড়ুন