প্রাকৃতিক ঘুমের ওষুধ

রাতে যারা ঘুমাতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন, তাদের জন্য সমাধান আছে প্রকৃতির কাছেই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2019, 12:21 PM
Updated : 24 April 2019, 12:21 PM

প্রতিদিন ঘুম থেকে ওঠার পরও যদি মনে হয় অনেক বছর ঘুমান না তবে আপনি একা নন। সারাদিন কম্পিউটার, ল্যাপটপ, মোবাইলের দিকে তাকিয়ে থাকার কারণে যে পরিমাণ ‘ব্লু-লাইট’য়ের সংস্পর্শে আসা হয় সেটাই ঘুমের সমস্যা তৈরি করে।

বিভিন্ন বৈদ্যুতিক পর্দা থেকে নির্গত এই আলো শরীরের ‘সার্কাডিয়ার ক্লক’ বা স্বাভাবিক রুটিনের উপর অত্যন্ত ক্ষতিকর প্রভাব ফেলে এবং ঘুমের স্বাভাবিক নিয়মে ব্যাঘাত ঘটায়।

এ বিষয়ে বিস্তারিত জানানো হল স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

পর্যাপ্ত ঘুমের উপকারিতা: রাতে পর্যাপ্ত ঘুমকে আমরা তেমন একটা গুরুত্ব দেই না। সার্বিক সুস্বাস্থ্য বজায় রাখা, স্বাস্থ্যকর ওজন বজায় রাখা ইত্যাদির জন্য যথেষ্ট ঘুম অত্যন্ত প্রয়োজনীয়। ঘুমের ঘাটতি থাকলে মস্তিষ্ক ঠিকভাবে কাজ করে না, মনোযোগ ধরে রাখা কষ্টকর হয়ে পড়ে। মস্তিষ্কের চিন্তাশক্তিকেও ঘোলাটে করে দিতে পারে ঘুমের অভাব।

প্রকৃতির দেওয়া ঘুমের ওষুধ: পর্যাপ্ত ঘুমিয়ে সকালে চাঙ্গা শরীর নিয়ে দিন শুরু করতে চাইলে রাতে ঘুমানোর আগে পেস্তা বাদাম খাওয়া যেতে পারে। ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি সিক্স’য়ের আদর্শ উৎস এই বাদাম। আর দুটি রাসায়নিক উপাদানই ঘুমাতে সাহায্য করে।

বাজারে অসংখ্য ‘মেলাটনিন সাপ্লিমেন্ট’ পাওয়া যায়, তবে প্রাকৃতিক উৎসের প্রতি নির্ভরশীল থাকা সবসময়ই বুদ্ধিমানের কাজ হবে।

তাই রাতে ঘুমাতে গিয়ে যদি এপাশ ওপাশ করতে হয়, ঘুম না আসে; তবে একমুঠ পেস্তাবাদাম খেয়ে ঘুমাতে যেতে পারেন।

মনে রাখতে হবে পরিমাণ, ২৮ গ্রামের বেশি না। পেস্তাবাদামের ভিটামিন বি সিক্স মস্তিষ্কে ‘সেরোটনিন’ নামক হরমোন তৈরিতে সাহায্য করে।

অনিদ্রার সঙ্গে লড়াই চলাকালে সন্ধ্যায় বৈদ্যুতিক পর্দার ‘ব্লু লাইট’য়ের সংস্পর্শে কতটা আসা হচ্ছে সেদিকেও নজর রাখতে হবে। কারণ, অতিমাত্রায় এই আলোর সংস্পর্শে আসলে দিন দীর্ঘায়িত হয়েছে এমন ইঙ্গিত পায় মস্তিষ্ক। পাশাপাশি তা মস্তিষ্কে ‘মেলাটনিন’য়ের মাত্রা কমিয়ে দিতে পারে।

এ ক্ষেত্রে বৈদ্যুতিক পর্দায় ‘ব্লু লাইট ফিল্টার’ ব্যবহার করা যেতে পারে। ঘুমাতে যাওয়ার কমপক্ষে দুই ঘণ্টা আগ থেকে সকল বৈদ্যুতিক পর্দা থেকে দূরে থাকতে হবে।

আর ঘুম না আসলেই কেবল পেস্তাবাদাম খেতে হবে। এতে মধ্যরাতের ক্ষুধাও নিবারণ হবে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন