ত্বকের ফাটা দাগ দূর করার উপায়

নারিকেল তেল, অ্যালোভেরা, চিনি ইত্যাদি দিয়ে দূর করা যায় ‘স্ট্রেচ মার্ক’ বা ত্বকের ফাটা দাগ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2019, 08:12 AM
Updated : 21 April 2019, 08:12 AM

অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া কিংবা অতিরিক্ত ওজন থেকে দ্রুত চিকন হওয়া, সন্তান প্রসবের পর, বয়সন্ধিকালে শরীরে ফাটা দাগ দেখা দিতে পারে। ত্বক দ্রুত তার আকৃতি পরিবর্তন করলে অর্থাৎ সংকুচিত বা প্রসারিত হলে  নারী-পুরুষ উভয়েরই এই দাগ হতে পারে। এর পেছনে কোনো রোগের ভূমিকা নেই। ত্বক যখন প্রসারিত হয়, তখন তার ‘কোলাজেন’ দুর্বল হয়ে যায় এবং ত্বকের উপরিভাগে ফাটা বা চেরা দাগ তৈরি হয়।

রূপচর্চা-বিষয়ক এক ওয়েবসাইটের দেওয়া তথ্য অবলম্বনে জানানো হলো উপায়গু্লো সম্পর্কে বিস্তারিত।

নারিকেল তেল: এই তেলের আছে ক্ষয়রোধকারী উপাদান, যা ত্বককে দ্রুত সেরে উঠতে সাহায্য করে। এজন্য ব্যবহার করতে হবে ‘ভার্জিন’ নারিকেল তেল। দিনে দুইবার দাগ হওয়া স্থানে এই তেল মাখাতে হবে।

অ্যালোভেরা: ক্ষয়পূরণের পাশাপাশি ত্বক মসৃণ করতেও কার্যকরী অ্যালোভেরা। এতে থাকে ‘গ্লুকোমানান’ এবং ‘গিবেরেলিন’ নামক উপাদান, যা ত্বকে ‘কোলাজেন’ উৎপাদনের গতি বাড়ায় এবং ক্রমেই হালকা হয়ে যায় ফাটা দাগ। অ্যালোভেরার পাতা থেকে জেল বের করে নিয়ে তাতে ভিটামিন এ এবং ভিটামিন ই ক্যাপসুলের তেল মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মিশিয়ে দাগ আক্রান্ত অংশে মাখাতে হবে।

চিনি: ত্বকের ফাটা দাগ তোলার ‘ক্লিনিকালি’ প্রমানীত একটি পদ্ধতি হলো ‘মাইক্রোডার্মাব্রেশন’। আর এই পদ্ধতিতে দীর্ঘদিন থেকেই ব্যবহার হয়ে আসছে চিনি। এক কাপ চিনির সঙ্গে এক কাপের এক চতুর্থাংশ পরিমান আলমন্ড অয়েল কিংবা নারিকেল তেল মিশিয়ে নিতে হবে। এবার এতে সামান্য লেবুর রস মিশিয়ে দাগ আক্রান্ত অঞ্চলে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে হবে। প্রতিসপ্তাহে দুই থেকে তিন দিন গোসলের আগে মিশ্রণটি মাখতে হবে এবং আট থেকে ১০ মিনিট মালিশ করতে হবে।

শিয়া বাটার: ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ এবং প্রদাহরোধী উপাদান দুটোই আছে ‘শিয়া বাটার’য়ে। ‘ময়েশ্চারাইজিং’য়ে ‘শিয়া বাটার’ অতুলনীয় এবং এর নিয়মিত ব্যবহার ত্বককে করে স্বাস্থ্যোজ্জ্বল ও দূর করে মৃত কোষ। বিশুদ্ধ ‘শিয়া বাটার’ নিয়ে ফাটা দাগের উপর সরাসরি প্রয়োগ করতে হবে। কিছুক্ষণ মালিশ করে রেখে দিতে হবে। প্রতিদিন কয়েকবার এটি ব্যবহার করতে পারেন।

ক্যাস্টর অয়েল: ‘রিসিনোলেইক অ্যাসিড’ থাকে ‘ক্যাস্টর অয়েল’য়ে, যা ত্বকের একটি ‘কন্ডিশনিং এজেন্ট’। তাই ফাটা দাগ দূর করতে এটি বেশ কার্যকরী। পাশাপাশি ত্বক ও চুলের জন্যও এই তেল উপকারী। ক্যাস্টর অয়েল সামান্য গরম করে ফাটা দাগ আক্রান্ত অংশে ১৫ থেকে ২০ মিনিট মালিশ করতে হবে।

যেকোনো পদ্ধতি অনুসরণের আগে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেওয়া ভালো।

আরও পড়ুন-