‘হিট স্ট্রোক’ থেকে বাঁচার ঘরোয়া সমাধান

আম, তেঁতুল, পেঁয়াজ ইত্যাদির রস পানে মিলবে ‘হিট স্ট্রোক’ থেকে সুরক্ষা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2019, 11:46 AM
Updated : 20 April 2019, 11:46 AM

গ্রীষ্মকালে সূর্যের তাপ ও ঘামের কারণে শরীরে পানি স্বল্পতা দেখা দেয়। সূর্যের তাপ শরীর থেকে কর্মশক্তি শুষে নেয়, ফলে শরীর দুর্বল হয়ে যায়। আর এই সবকিছু মিলিয়ে দেখা দিতে পারে ‘হিট স্ট্রোক’।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট থেকে হিট স্ট্রোক থেকে বাঁচার উপায় সম্পর্কে জানা যায়।

ঘোল: শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে ঘোল। এতে আছে ‘প্রোবায়োটিক’, প্রোটিন এবং ভিটামিন যা শরীরের তাপমাত্রা কমায়। ঘরে বসে ঘোল বানাতে দুই টেবিল চামচ দই এক গ্লাস পানিতে মিশিয়ে নিতে হবে। স্বাদ বাড়াতে তাতে লবণ ও জিরা মিশাতে পারেন। প্রতিদিন এক থেকে দুইবার এই ঘোল পান করতে হবে।

পেঁয়াজের রস: হিট স্ট্রোক থেকে রক্ষা পাওয়ার অন্যতম কার্যকরী উপায় হল পেঁয়াজের রস। আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্র মতে, ‘হিট স্ট্রোক’য়ের উপসর্গ দেখা দিলে প্রথম কাজ হওয়া উচিত পেঁয়াজের রস ব্যবহার করা। কানের পেছনে, পায়ের নিচে এবং বুকে পেঁয়াজের রস মালিশ করতে হবে। এক চা চামচ মধুর সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে পানও করতে পারেন।

তেঁতুলের রস: তেঁতুল ভিটামিন, খনিজ ও ইলেক্ট্রোলাইট’য়ে ভরপুর। এটি শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে এবং পানিশূন্যতা দূর করে। ফুটন্ত পানিতে কিছু তেঁতুল ভিজিয়ে রাখতে হবে। এতে মিশাতে হবে চিনি অথবা মধু। মিশ্রণটি ঠান্ডা রাখতে দিনে একবার এই পানীয় পান করতে হবে।

আমের রস: হিট স্ট্রোক থেকে বাঁচতে কাঁচা আমের রস খুব ভালো কাজ করে। যেমন স্বাস্থ্যকর তেমনি সুস্বাদু এই পানীয়। পানিতে কিছু কাঁচা আম সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হয়ে গেলে তা ব্লেন্ডারে নিয়ে বিশুদ্ধ পানি মিশিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। এরপর এতে স্বাদমতো লবণ, জিরা ও চিনি মিশিয়ে নিতে হবে।

আরও পড়ুন-