স্পাইসি থাই স্যুপ

রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখারের রেসিপিতে তৈরি করুন সুস্বাদু থাই স্যুপ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2019, 07:34 AM
Updated : 17 April 2019, 07:34 AM

উপকরণ: চিকেন স্টক ৪ থেকে ৫ কাপ। মাখন ১ টেবিল চামচ। মুরগির মাংস আধা কাপ চিকন লম্বাটে কিংবা চৌক করে কাটা। খোসা ছাড়ানো চিংড়ি মাছ আধা কাপ। ডিমের কুসুম ২টি। চিলি সস ৩ টেবিল চামচ। টমেটো সস ২ টেবিল চামচ। সয়া সস ১ টেবিল চামচ। কাঁচামরিচ ফালি করে কাটা ৭ থেকে ৮টি। কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ। লেবুর রস ১ চা চামচ, লেমন গ্রাস ৪টি। চিনি ১ চা চামচ। লবণ স্বাদ মতো। সাদা গোলমরিচের গুঁড়া আধা চা চামচ। সাদা ভিনিগার ১ টেবিল চামচ।

পদ্ধতি: মুরগির মাংস লম্বা করে কাটার পর যে হাড়গুলো থাকবে তা নিয়ে ১০ থেকে ১২ কাপ পানিতে সামান্য লবণ ও ১ চা চামচ আদা বাটা ও রসুন বাটা দিয়ে সিদ্ধ করতে থাকুন। পানি শুকিয়ে অর্ধেক হলে চিকেন স্টক তৈরি হয়ে যাবে। এরপর ছেঁকে নিয়ে চিকেন স্টক চুলায় বসিয়ে দিন।

এবার চিকেন স্টকে মাংস, চিংড়ি মাছ, লেমন গ্রাস, সয়া সস, চিলি সস, ভিনিগার, টমেটো সস, লবণ, সাদা গোলমরিচের গুঁড়া ও চিনি দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন।

ডিমের কুসুম একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটে নিন এবং মুরগির মাংসের স্টকে মিশিয়ে ভালো করে নেড়ে দিন যাতে পুরোপুরি মিশে যায়।

মাংস ও চিংড়ি সেদ্ধ হওয়া পর্যন্ত অল্প আঁচে স্টক জ্বাল দিতে থাকুন। সেদ্ধ হয়ে গেলে আধা কাপ পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে স্টকে দিয়ে দিন। খুব দ্রুত ও ঘন ঘন নেড়ে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। ২ থেকে ৩ মিনিট নাড়ার পর ঘন হয়ে এলে এতে মাখন, লেবুর রস ও কাঁচামরিচ ফালি দিয়ে একটু নেড়ে নিন।

এবার গরম গরম পরিবেশন করুন স্পাইসি থাই স্যুপ।

আরও পড়ুন