বৈশাখে চুড়ির খোঁজে

কপালে টিপ আর হাতে চুড়ি ছাড়া যেন বাঙালি নারীর সাজ অপূর্ণ। বৈশাখের সাজের পরিপূর্ণতা আনতে হাত ভরা চুড়ির কোনো বিকল্প নেই।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2019, 08:50 AM
Updated : 14 April 2019, 08:50 AM

মেটাল আর কৃত্রিম গহনার যুগে কাচের চুড়ির দেখাই পাওয়া যায় না। তারপরও ঝনঝনিয়ে হাত ভরা চুড়ি পরে ঘুরে বেড়াতে চাইলে রাজধানীর আনাচে কানাচে ঢুঁ দিলে এখনও দেখা মেলে চুড়ি বিক্রেতার।

ঢাকা শহরের নানান মার্কেট এমনকি রাস্তার পাশ, পার্ক অথবা যে কোনো মেলায় পাওয়া যায় চুড়ি। চুড়ির রকমফের থাকলেও কাচের চুড়ির প্রতি আকর্ষণ বরাবরই ভিন্ন। এছাড়াও কাঠ, মেটাল, মাটি, প্লাস্টিক ইত্যাদির তৈরি চুড়িতো আছেই।

সাধারণত চুড়ি ২৬ ও ২৮ এই দুই আদর্শ মাপে পাওয়া যায়। ২৮ কে বড় মাপ ধরা হলেও ক্ষেত্র বিশেষে এর চেয়েও বড় আকারের চুড়ি পাওয়া যায়।

শহরের বিভিন্ন জায়গা ঘুরে নানান রকম চুড়ির দাম দর সম্পর্কে জানা যায়।

উৎসবের জন্য সাধারণ ভাবেই এসব জিনিসের দাম খানিকটা বাড়তি।

কাচের রেশমি চুড়ি পাওয়া যাচ্ছে প্রতি ডজন ৪০ টাকা, খাঁজ-কাটা কাচের চুড়ি ডজন প্রতি ৫০ টাকা। সুতার তৈরি চিকন চুড়ি প্রতি জোড়া ২০ টাকা, ডজন ১২০ টাকা। মাটির তৈরি চুড়ির জোড়া ৩০ টাকা থেকে শুরু। কাঠের চুড়ির জোড়া ৪০ এবং স্টিলের চুড়ি সেট ৫০ টাকা হিসেবে বিক্রি হয়ে থাকে। ধাতবের তৈরি মোটা চুরি জোড়া প্রতি ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

অনেকে সঙ্গে কথা বলে দেখা যায় ঐতিহ্যবাহী বাঙালি অনুষ্ঠানে কাচ, মাটি ও কাঠের চুড়ি পছন্দের শীর্ষে।

চারুকলার সামনে প্রেয়সির জন্য চুড়ি কিনতে আসা মাহমুদ রবিন বলেন, “তার (বান্ধবি) কাচের চুড়ি বেশি পছন্দ। তাই উপহার দিতে কাচের চুড়ি কিনতে এসেছি।”

ছোট শিশুদের জন্য কেনা হয় স্টিলের চুড়ি। এটা ওজনে হালকা ও ভেঙে যাওয়ার ভয় নেই। তাই শিশুদের জন্যর চাহিদা বেশি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাস-য়ের সামনে চুড়ি কিনতে আসা ছোট্ট মালিহার জন্য কেনা হয়েছে স্টিলের চুড়ি। তার মা বলেন, “আমি নিজেও চুড়ি পরতে খুব পছন্দ করি, আর বৈশাখ উপলক্ষ্যে মেয়েকেও চুড়ি কিনে দিয়েছি।”

দোয়েল চত্বরের সামানের দোকানগুলোতে ভীড় চোখে পড়ার মতো। যারা মেটাল, কাঠ বা মাটির চুরি কিনতে চান তারা ঘুরে আসতে পারেন দোয়েল চত্বরের সামনের দোকানগুলো থেকে।     

ভীড় ঠেলে ঢুকতে হলেও মনের মতো রকমারি চুড়ি পাওয়া যাবে এখানে। এছাড়া শহরের যে কোনো মার্কেট বা ছোট খাটো দোকানেও পাওয়া যাবে নানা ধরনের চুড়ি।

এছাড়া ঢাকার চারুকলার সামনেও বিভিন্ন উৎসব উপলক্ষ্যে চুড়ির পসরা সাজিয়ে বসেন অনেকে।