প্রয়োজন বুঝে চুলের প্যাক

চুল আর্দ্রতা হারিয়ে নির্জীব হয়ে যেতে পারে। এজন্য চাই চুলের সঠিক প্যাক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2019, 08:25 AM
Updated : 10 April 2019, 08:25 AM

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে চুলের জন্য উপকারী প্যাক সম্পর্কে ভারতের ভেষজ রূপ-বিশেষজ্ঞ শাহনাজ হুসেইনের দেওয়া পরামর্শগুলো এখানে দেওয়া হল।

উজ্জ্বলতা বাড়াতে

চুল মসৃণ করতে ডিম ও কলার প্যাক অনন্য। এছাড়াও এটা চুলের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

পদ্ধতি: দুটি পাকা-কলা, দুটা ডিম, কাঠবাদামের রস ও ভিটামিন ই ক্যাপ্সুল ভালো ভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। প্যাকটি চুলে লাগিয়ে ঢেকে রাখুন। আধ ঘন্টা অপেক্ষা করে চুল পরিষ্কার করে নিন।

খুশকি দূর করতে

মেথি বীজ সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। জবা ফুল ও পাতা বেটে মিহি করে নিন।

পদ্ধতি: বাটা জবা ফুলের সঙ্গে দুই টেবিল-চামচ মেথি পেস্ট ও দুই টেবিল-চামচ জলপাইয়ের তেল মিশিয়ে নিন। মিশ্রণটি মাথার ত্বকের লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। ভালো মতো ধুয়ে নিন।

মাথার ত্বক তৈলাক্ত হলে বা খুশকির সমস্যা থাকলে এতে পাকা পেঁপে, বেসন, ডিমের সাদা অংশ এবং ৪ টেবিল-চামচ অ্যাপল সাইডার ভিনিগার মেশান। এই মিশ্রণ চুলে লাগিয়ে ধুয়ে ফেলুন। অ্যাপল সাইডার ভিনিগার চুলের উজ্জ্বলতা বাড়ায়।

মসৃণ করতে

এক কাপ নারিকেল দুধের সঙ্গে ২ টেবিল-চামচ কারি পাতা ও বেসন মেশান। মাথায় মিশ্রণটি লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। কারি পাতা উচ্চ বিটা-ক্যারোটিন ও প্রোটিন সমৃদ্ধ এবং নারিকেল দুধ চুল মসৃণ করে।   

যা করণীয়

দুধে আছে সৌন্দর্য চর্চার গুণ। শ্যাম্পু করার আগে গুঁড়া দুধ ও ডিমের কুসুম আছে এমন চুলের প্যাক ব্যবহার করুন।

ঘন মিশ্রণ তৈরি করতে এতে সামান্য পানি মেশান। মিশ্রণটি চুলে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে নিন। দুধে আছে চুল মসৃণ ও কোমল করার উপাদান যা চুলে উজ্জ্বলতা দান করতেও সাহায্য করে।

বাড়িতেই ডিপ কন্ডিশনিং

একটা ডিম, এক টেবিল-চামচ কাঠ-বাদামের তেল, লেবুর রস এবং এক টেবিল-চামচ খাঁটি গ্লিসারিন মেশান। মিশ্রণটি মাথায় লাগিয়ে প্লাস্টিকের শাওয়ার ক্যাপ পরে থাকতে হবে। এক ঘণ্টা অপেক্ষা করে চুল ধুয়ে নিন। চুল হবে মসৃণ।

ছবির প্রতীকী মডেল: সোনিয়া। ছবি: দিপ্ত।

আরও পড়ুন