দেশি পোশাকে বৈশাখী আয়োজন

পহেলা বৈশাখ উপলক্ষ্যে দেশীয় ফ্যাশনঘরগুলো এরই মধ্যে তাদের বর্ণিল সমাহার সাজিয়ে বসেছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2019, 08:29 AM
Updated : 5 April 2019, 08:29 AM

দেশীদশ

দশটি প্রতিষ্ঠানই বৈশাখের সম্ভার সাজিয়েছে নানান রংয়ে। পোশাক ছাড়াও ক্রেতা-সাধারনের জন্য রয়েছে বিভিন্ন অনুসঙ্গ, গয়না, হোম টেক্সটাইল ও উপহার সামগ্রী।

দেশীদশ শোরুম চত্তরে আসলে ক্রেতারা পাবেন ফ্যাশন হাউজ  নিপুন, কে ক্র্যাফট, অঞ্জন’স, রঙ বাংলাদেশ, বাংলার মেলা, সাদাকালো, বিবিআনা, দেশাল, নগরদোলা ও সৃষ্টি।

কে ক্র্যাফট

লোকজ, ক্ষুদ্র নৃগোষ্ঠী মোটিফ, নকশিকাঁথা, গুজরাটি, ইক্কাত, কাশ্মিরি স্টিচ এমন নানান মোটিফ ও কারুকাজ-রীতিকে ফুটিয়ে তোলা হয়েছে বৈশাখী পোশাকে। লাল-সাদার চিরচরিত সমন্বয়, সঙ্গে নানান রংয়ের ছোঁয়ায় পোশাকগুলো পেয়েছে বর্ণিল রূপ। আরামদায়ক, সময়উপযোগী ও উৎসবধর্মীকে ক্র্যাফটয়ের বৈশাখী আয়োজন।

সাদা, লাল, ধুসর, কমলা, ফিরোজা, মেজেন্টা, স্টোনকালার, নীলের নানান শেইড, পার্পল, ক্রিমসন রেড, অফ হোয়াইট, ক্রিমসহ নানান রংয়ের পোশাকে হাতের কাজ, এমব্রয়ডারি, স্ক্রিন ও ব্লক প্রিন্ট, কারচুপি এবং টাই-ডাইয়ের মাধ্যমে অলংকরণ করা হয়েছে।

এবারের পোশাক সম্ভারে রয়েছে- শাড়ি, সালোয়ার-কামিজ, ফিউসন কুর্তি, কটিসহ টপস, দুই পার্টের কুর্তি, লং-কুর্তি, রেগুলার কুর্তি, টপস্, টপস-স্কার্ট, পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট ও শিশুদের জন্য থাকছে নানান পোশাকের আয়োজন। এছাড়াও বরাবরের মতো যুগল ও ফ্যামিলি পোশাকের সংগ্রহও রয়েছে।

বিভিন্ন আউটলেট ছাড়াও অনলাইন শপ kaykraft.com থেকে বৈশাখী আয়োজনের পোশাক সংগ্রহ করা যাবে।

রঙ বাংলাদেশ

এবারের অভিযাত্রায় সৃজনের প্রেরণা হিসাবে গ্রহণ করা হয়েছে আলাম (এটা চাকমা সম্প্রদায়ের বয়ন অভিধান), কাইয়ুম চৌধুরী’র রেখাচিত্র, নকশিকাঁথা।

লাল, মেরুন, অফ হোয়াইট, সাদা, নীল, কমলা, ম্যাজেন্টার সঙ্গে ব্যবহৃত হয়েছে  সোনালি হলুদ, গেরুয়া, টিয়া, সবুজ, ফিরোজা, অলিভ, বিস্কুট, মিষ্টি কমলা, কফি, পিংক, পেস্ট।

স্ক্রিনপ্রিন্ট, ব্লকপ্রিন্ট, হ্যান্ডওয়ার্ক, কারচুপি, মেশিন এম্ব্রডারি, টাই অ্যান্ড ডাই মাধ্যমে নকশা করা। কাপড় হিসেবে বেছে নেওয়া হয়েছে সুতি, লিলেন, তাঁত, মসলিন, হাফ সিল্ক, ফাইন কটন, এন্ডি কটন, এন্ডি সিল্ক, ভয়েল।

মেয়েদের পোশাকের মধ্যে রয়েছে শাড়ি, সালোয়ার কামিজ, সিঙ্গেল কামিজ, টপস্, র্স্কাট-টপস্ সেট, পালাজ্জো, আনস্টিচ, ওড়না, ব্লাউজ পিস, তৈরি ব্লাউজ।

ছেলেদের পোশাকের মধ্যে আছে পাঞ্জাবি, শার্ট, ফতুয়া, টি-শার্ট, পায়জামা, গেঞ্জি, ধুতি, উত্তরীয়।

ছোটদের পোশাকের মধ্যে আছে সালোয়ার কামিজ, সিঙ্গেল কামিজ, ফ্রক, স্কার্ট-টপস সেট, টপস, পালা্জ্জো, পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট।

আরও রয়েছে যুগল ও ফ্যামিলি ড্রেস। আরও জানা যাবে  rang-bd.com ও  facebook/rangbangladesh থেকে।

বিশ্ব রঙ

এবারের মোটিফ হচ্ছে আলপনা। ব্যবহৃত মোটিফগুলো হচ্ছে সূর্য, চালের দানা, পেঁচা, মই, লাঙ্গল, দেবী, মাছ, পানের পাতা, কৌতুক, ইত্যাদি। শাড়ি সালোয়ার, কামিজ, পাঞ্জাবি, ব্লাউজ, স্কার্ট ইত্যাদিতে আদি আল্পনার কাজগুলো পাওয়া যাবে।

ছাত্র-ছাত্রীরা স্টুডেন্ট আইডি কার্ড দেখালে বিকাল তিনটা থেকে পাঁচটার মধ্যে পাবে ১০ শতংশ ছাড়।

বিস্তারিত জানা যাবে  bishworang.com য়ে।

বাংলার মেলা

অতীত ও বর্তমানের ধারার মিশেলে আনকোরা নকশায় ব্যবহার করা হয়েছে ডাই ইফেক্ট, অ্যামব্লিশমেন্ট, এম্ব্রয়ডারি, ওপেন ওয়ার্ক ও র‌্যাফলের যুগপৎ মিশ্রণ। তাদের সালোয়ার-কামিজ, কুর্তি, পাঞ্জাবি ও ফতুয়ায় আভিজাত্য ফুটিয়ে তুলতে কারচুপি, টাই ডাই, বাটিক, ব্লক, চুনরি এবং অ্যাম্ব্রয়ডারি।

বাংলার মেলার ব্যবস্থাপনা পরিচালক একেএম গোলাম মাওলা জানান, গতানুগতিক লাল ও সাদা রং ছাড়াও এবারের বৈশাখী নকশায় প্রাধান্য দেওয়া হয়েছে নীল, সবুজ, কমলা, হলুদ, ম্যানডারিনসহ গ্রীষ্মের উপযোগী বিভিন্ন উজ্জ্বল রং। বেশিরভাগ পোশাক তৈরিতে সুতি ও সুতিজাত কাপড় ব্যবহার করা হয়েছে।

বৈশাখের আনন্দ শিশুদের মাঝে ছড়িয়ে দিতে রয়েছে তাদের জন্য বাংলার মেলা সাজিয়েছে পোশাকের ভিন্ন আয়োজন। সারাদেশে রয়েছে বাংলার মেলার ১১টি শাখা।

লা রিভ

দেশীয় ঐতিহ্যের সঙ্গে আন্তর্জাতিক চলের সংমিশ্রণ ঘটিয়ে বাহারি নকশা ও ছাঁটে সব বয়সি নারী, পুরুষ ও শিশুদের জন্য রয়েছে বর্ণিল বৈশাখ সমাহার।

লা রিভের এবারের বৈশাখী আয়োজনের মূল উপজীব্য- বিভিন্ন দেশের লোকগাথা। আমাদের দেশের নকশী, ফুল, পাখি, হাতী, পার্বত্য অঞ্চলের মোটিফ ও এথনিক মোটিফ তুলে আনা হয়েছে বিভিন্ন প্রিন্টমিডিয়া, স্কিনপ্রিন্ট, ব্লক ও বাটিক ইত্যাদির মাধ্যমে।

লা রিভের প্রধান নির্বাহী মন্নুজান নার্গিস জানান, এবারের বৈশাখী আয়োজনে রয়েছে নতুন নতুন সিলভেট, যেমনএ- লাইন, উঁচু-নিচুকাট, হেমলাইন, ফ্রকস্টাইল এবং বিভিন্ন বোহোইন্সপায়ার্ড সিলভেট। স্লিভের প্যাটার্নে যোগ হয়েছে রাফলস্লিভ, ল্যানটার্নস্লিভ, সার্কুলারস্লিভ, বেলস্লিভ ইত্যাদি।

আরামদায়ক কটন কাপড়ের পাশাপাশি ব্যবহার করা হয়েছে কটনস্লাব, ডবি, লিনেন/ভিসকজ, জর্জেট, সিল্ক। আর রংয়ের ক্ষেত্রে লাল ও সাদার বিভিন্ন মিশ্রণের পাশাপাশি প্রাধান্য পেয়েছে কমলা, নীল, কালো, সবুজ, ধূসর, হলুদ, মাস্টার্ড ইত্যাদি।

নতুনত্ব আনতে ছেলেদের টি-শার্ট, শার্ট এবং মেয়েদের টিউনিক ও শাড়িতে এবার নতুন ধারার প্রিন্টের প্রচলন করা হয়েছে।

এছাড়াও, অন্যান্য পোশাক সমাহারের মাঝে রয়েছে মেয়েদের কুলটস, পালাজ্জো, টায়ার্ডও এ-লাইন স্কার্ট এবং ছেলেদের ডবি ও মোটিফ স্টাইলিং পাঞ্জাবি।

পরিবারের ছোটমণিদের জন্যও লা রিভ বর্ণিল বৈশাখ আয়োজনে থাকছে পৃথক কিডস কর্নার। নবজাতক থেকে দুই বছর বয়সী শিশুদের জন্য আরামদায়ক পরিচ্ছদসহ তিন থেকে ১২ বছর বয়সিদের জন্য রয়েছে বিভিন্ন রং ও মাপের পোশাক।।

আরও জানা যাবে lerevecraze.com থেকে।