দিনের শুরুতে সুন্দর চুল

সকালে ঘুম ভাঙার পর উশকোখুশকো চুলের সমস্যা থেকে পরিত্রাণের জন্য রয়েছে বেশ কয়েকটি পন্থা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2019, 11:50 AM
Updated : 12 March 2019, 11:50 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সকালে সুন্দর চুল পাওয়ার কয়েকটি উপায় এখানে দেওয়া হল।

ঘুমানোর আগে বেণি করা: চুল খুব বেশি চেপে থাকলে বা দেখতে সমতল লাগলে রাতে ঘুমানোর আগে বেণি করে নিন। সকালে উঠেও পাওয়া যাবে মসৃণ ও ঝলমলে চুল।

গঠন ঠিক রাখতে: সকালে কোনো কষ্ট ছাড়াই চুলের গঠন ঠিক রাখতে-  চুল হালকা ভিজিয়ে, কয়েকভাগ করে নিয়ে তা ভালো ভাবে পেঁচিয়ে রাখুন। সকালে উঠে পেঁচানো চুলগুলো আঙ্গুল দিয়ে আলাদা করুন। এতে চুলের গঠন ঠিক থাকবে।   

আকার ঠিক রাখা: পার্লার থেকে করে আসা ‘ব্লো-ড্রাই’ করার পরদিনও যদি সেভাবে রাখতে চান তবে চুলে হালকা করে খোঁপা করে রাখুন। এটা চুলের গোড়া ঠিক রাখবে আর থাকবে স্বাভাবিকভাব।

মাস্ক ব্যবহার: রাতে মাস্ক ব্যবহার করে টুপি পরে ঘুমাতে যান। সকাল পর্যন্ত তা চুল শুষে নিবে। চুলে রাসায়নিক উপাদান ব্যবহার করা থাকলে বা তাপের কারণে হওয়া ক্ষতি থেকে বাঁচতে প্রোটিন মাস্ক ব্যবহার করতে হবে। কোঁকড়া চুল নিয়ন্ত্রণ ও প্রাণবন্ত করতে ময়েশ্চারাইজার ব্যবহার কার্যকর।

চুল শুকানো: রাতে ঘুমাতে যাওয়ার আগে চুল শুকিয়ে নিন। ভেজা চুলে ঘুমালে তা বেশি ক্ষতিগ্রস্ত ও আগা ফাটার সম্ভাবনা থাকে। ঘুমানোর আগে তা তোয়ালে দিয়ে বা বাতাসে শুকিয়ে নেওয়া উচিত।

কোঁকড়া চুল: কোঁকড়া চুল যাদের তাদের রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো ভাবে ‘মুস’ লাগিয়ে নিলে চুল নিয়ন্ত্রণে থাকে এবং সকালে স্বাভাবিক ভাবেই মসৃণ ও ঘন দেখায়।

ছবির মডেল: সারাহ ফারহানা/ ছবি: ই স্টুডিও।

আরও পড়ুন