পরোক্ষ ধূমপান থেকে বৃক্কের ক্ষতি

হৃদযন্ত্র ও ফুসফুসের ক্ষতি করার পাশাপাশি পরোক্ষ ধূমপান একজন অধূমপায়ীর বৃক্কেরও ক্ষতি করতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2019, 04:47 AM
Updated : 11 March 2019, 04:47 AM

দক্ষিণ কোরিয়ার সিউল’য়ে অবস্থিত ইউনসেই ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে, পরোক্ষ ধূমপানের কারণে ‘ক্রনিক কিডনি ডিজিজ (সিকেডি)’র হওয়ার ঝুঁকি থাকে। যার ফলাফল হতে পারে অকেজো বৃক্ক।

পরোক্ষ ধূমপানের সংস্পর্শে আসেন না এমন মানুষের সঙ্গে তুলনা করে দেখা যায় যারা প্রতি সপ্তাহে তিনদিন বা তার কম-বেশি সময় পরোক্ষ ধূমপানের শিকার হন তাদের বৃক্কজনীত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা দ্বিগুন।

দক্ষিণ কোরিয়ার সিউল’য়ে অবস্থিত ইউনসেই ইউনিভার্সিটি’র অধ্যাপক জুং টাক পার্ক বলেন, “নিজ বাসস্থানে, রাস্তাঘাটে, কর্মক্ষেত্রে সবখানেই পরোক্ষ ধূমপানের শিকার হওয়া আশঙ্কা আছে। এবিষয়ে নানা বিধান থাকার পরও তা এখনও ঘটছে। ‘সিকেডি’র সঙ্গে পরোক্ষ ধূমপানের পরিষ্কার সম্পর্ক পাওয়া গেছে নিশ্চিতভাবে। পরোক্ষ ধূমপানের মাত্রা সামান্য হলেও তার ক্ষতিকর প্রভাব আছে।”

‘ক্লিনিকাল জার্নাল অফ দ্য আমেরিকান সোসাইটি অফ নেফ্রোলজি’তে প্রকাশিত হওয়া এই গবেষণার জন্য ১ লাখ ৩১ হাজার ১৯৬ জন অধূমপায়ীর ওপর কাজ করেন গবেষকরা।

অংশগ্রহণকারীদের তিনটি দলে ভাগ করা হয়। একদল মোটেই পরোক্ষ ধূমপানের সংস্পর্শে আসেনি, একদল সপ্তাহে তিন দিনের কম এবং আরেকদল সপ্তাহে তিন দিন বা তারও বেশি সময় পরোক্ষ ধূপমানের শিকার হন।

নিজে ধূমপান এবং অন্য ধূমপায়ীর আশপাশের থাকার কারণে মানুষের নানান রোগ দেখা দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য মতে, “বিশ্বব্যাপী হৃদরোগে মানুষের মৃত্যুর পেছনে দায়ী বিষয়গুলোর মধ্যে উচ্চ রক্তচাপের পর দ্বিতীয় স্থানেই আছে ধূমপান। সারা বিশ্বে ১২ শতাংশ হৃদরোগজনীত মৃত্যুর পেছনে দায়ী প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপান। প্রতি বছর সারা বিশ্বে ধূমপানের কারণ ঝরে যায় প্রায় ৭০ লাখ জীবন, যার মধ্যে ৯ লাখই পরোক্ষ ধূমপানের শিকার।”

ছবি: রয়টার্স।

আরও পড়ুন-