সিলিকা প্যাকের ভিন্ন কিছু ব্যবহার

আর্দ্রতা শুষে নিয়ে জিনিস শুষ্ক রাখতে সাহায্য করে সিলিকা জেল। আর এটা অনেক ক্ষেত্রেই ব্যবহার করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2019, 03:42 PM
Updated : 5 March 2019, 03:42 PM

নতুন ব্যাগ, জুতার বাক্স বা কিংবা ওষুধের প্যাকেটের ভেতরে সিলিকা জেলের প্যাকেট কেউ দেখেননি এটা অস্বিকার করতে পারবেন না। তবে সেটা আরও অনেক কাজে যে লাগানো যায় সে ব্যাপারে অনেকেরই অজানা।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সিলিকা জেলের প্যাক দিয়ে আর কী কী করা যায় সে বিষয়ে একটা ধারণা দেওয়া হল। ‍

শুধু খেয়াল রাখতে হবে সিলিকা জেল যেন পেটে বা মুখে না যায়। তাই শিশুদের নাগালে বাইরে রাখুন।

ভেজা মোবাইল শুকাতে: ফোনের আর্দ্রতা শুষে নিতে সিলিকা খুব ভালো কাজ করে। নরম কাপড়ের সাহায্যে বাড়তি পানি মিছে নিন এবং  ব্যাটারি আলাদা করে রাখুন। বায়ু রুদ্ধ প্যাকেটে ব্যাটারি ও মোবাইল রেখে তাতে একটি করে সিলিকা জেল প্যাকেট সারা রাত রেখে দিন, সকালে নিশ্চিন্তে ফোন চালু করুন।

রেইজরের ব্লেড ঠিক রাখতে: সকল রেইজর একটা পাত্রে রেখে তাতে সিলিকা প্যাকেট রেখে দিন। এতে ব্লেডে জং পড়বে না এবং অনেকদিন ভালো থাকবে।

রূপা ঠিক রাখতে: পরিবেশের আর্দ্রতার কারণে রূপার জিনিস মলিন হয়ে যায়। এই সমস্যা সহজেই দূর করা যায় সিলিকন জেল প্যাক রেখে দিয়ে।

‘কফি জারের’ আর্দ্রতা: প্রায়শই এই সমস্যা দেখা দেয়। বার বার ব্যবহারের ফলে কফির জার বা বোতলে বাতাস প্রবেশ করে আর্দ্রতার সৃষ্টি করে। ফলে কফি জমাট বেঁধে ব্যবহার অনুপযোগী হয়ে যায়। ঢাকনার ভেতরে সিলিকন জেল প্যাক আঠা দেয়ে আটকে দিন। এটা ভেতরের আর্দ্রতা শুষে নিয়ে কফি গুঁড়া ঝরঝরে রাখবে।

চামড়ার জুতার রক্ষা কবজ: আর্দ্রতার কারণে চামড়ার জুতা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। সমস্যা থেকে রক্ষা পেতে সিলিকা জেলের ছোট প্যাকের কয়কটা কেনার পরপরই জুতার বাক্সে রেখে দিন। এটা আর্দ্রতা শুষে জুতা ভালো রাখবে অনেকদিন।

গাড়ির বদ্ধ হাওয়া ও আর্দ্রতা দূর করতে: শীত ও বর্ষা কালের খুব সাধারণ সমস্যা হল গাড়িতে বদ্ধ বাতাস ও কাচে বাষ্প জমা। এই সমস্যা থেকে বাঁচতে গাড়ির ড্যাশ বোর্ডের কাছে দুটি সিলিকন জেল প্যাকেট রেখে দিন।

ব্যায়ামাগারের ব্যাগের জন্য: যারা শরীরচর্চা করতে ব্যামাগারে যান তাদের ঘামে ভেজা তোয়ালে, জুতা এবং মোজা বহন করার ব্যাগে ঘামের গন্ধ হয়ে যায়। এই সমস্যা দূর করতে ‘জিম ব্যাগে’ দুটি সিলিকন প্যাকেট রেখে দিন। এটা ঘামের কারণে তৈরি হওয়া আর্দ্রতা শুষে নেবে এবং দুর্গন্ধ দূর হবে।

আরও পড়ুন-