শোবার ঘরের আসবাব কেনার আগে

ছোট ঘরে বড় খাট দিলে হাঁটাচলার জায়গা থাকবে কম। তাই ঘরের মাপ ও আকার বুঝে আসবাব সংগ্রহ করতে হয়।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2019, 06:07 AM
Updated : 5 March 2019, 06:07 AM

পাশাপাশি দরকারী আসবাব ছাড়া অন্য জিনিস দিয়ে বেডরুম ভারী করার কোনো মানে হয় না।

গৃহসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে শোবার ঘরের আসবাব কেনার আগে যেসব বিষয় বিবেচনায় থাকা দরকার সেসবের একটা ধারণা এখানে দেওয়া হল।

জায়গা: আসবাব কেনার আগে সবচেয়ে বেশি যে বিষয় নিয়ে ভাবতে হবে তা হল ‘জায়গা’। ঘরের আকার ও মাপ বিবেচনা করে আসবাবের ব্যবস্থা করা উচিত। ঘরের মাপ সম্পর্কে সঠিক ধারণা থাকলে কোন ধরনের আসবাব বেশি মানানসই হবে তা বাছাই করা সহজ হবে। 

বিছানা: সুন্দর নকশা দেখেই খাট কিনে ফেলার আগে তার গুরুত্ব সম্পর্কে ভেবে দেখতে হবে। বিছানা বিলাসিতার জন্য নয় বরং এর কার্যকরিতা রয়েছে। তাই খাট কেনার আগে তার ব্যবহার সম্পর্কে ভেবে নিয়ে সিদ্ধান্ত নিতে হবে যে সেটা বোর্ড, কম্প্রেস্ড কাঠ নাকি সম্পূর্ণ কাঠের হবে।

তাছাড়া এতে কি আলাদা কোনো ড্রয়ার থাকবে কিনা না তাও ভেবে দেখুন একবার। বিছানা উঁচু হবে নাকি নিচু হবে সে সম্পর্কেও ভেবে দেখা জরুরি।

আগে থেকেই এসব চিন্তা করা থাকলে শোবার ঘরের খাট পছন্দ করতে ও কিনতে সহায়তা করবে।

আলমারি: শোবার ঘরে আলমারি থাকেই। তবে আলমারির আকার কী রকম হবে সে বিষয়ে ধারণা থাকলে জায়গা কম লাগবে। সাধারণ আলমারির পরিবর্তে ওয়্যারড্রোব ব্যবহার করা যেতে পারে। সাধারণত এটা পাশে লম্বাকৃতির হয়। একাধিক তাক থাকায় এতে প্রয়োজনীয় জিনিস হাতের কাছে রাখা যায়।

বাতি: শোবার ঘরে ‘ল্যাম্প’ রাখার বিষয়টা বেশ ভালো। তবে কেনার আগে ভেবে দেখবেন তা আপনার কাজে বা আরামের ক্ষেত্রে কোনো ঝামেলার সৃষ্টি করে কিনা। শোবার ঘরের জন্য লম্বা বা চওড়া ‘ল্যাম্প’ রাখা মোটেও ঠিক নয়।

আরও পড়ুন