ত্বক চর্চায় মাস্ক

বাজারে এখন বিভিন্ন ধরনের শিট মাস্ক ও ফেইশল মাস্ক পাওয়া যায়। সমস্যার ধরন বুঝে মাস্কের ব্যবহার ত্বকের জন্য উপকার বেশি হয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2019, 12:10 PM
Updated : 3 March 2019, 12:10 PM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে মাস্ক ব্যবহারের নানান বিষয় এখানে দেওয়া হল।

লোমকূপ উন্মুক্ত করতে: সবসময় ত্বকের স্থায়ী সমাধান খুঁজে থাকেন কৃত্রিম পণ্য পরিহার করে চারকোল বা কয়লার তৈরি মাস্ক ব্যবহার করুন। এটা ত্বক থেকে বাড়তি ময়লা ও জীবাণূ দূর করে সুন্দর রাখতে সাহাজ্য করবে।

নাজুক ত্বকের জন্য: ত্বক যদি খুব বেশি সংবেদনশীল হয়, বিশেষ করে রোদে গেলে সমস্যা হয় তাহলে মাশরুমের তৈরি মাস্ক সবচেয়ে বেশি কার্যকর।

শুষ্কতা দূর করতে: রাত জেগে কাজ করা বা উৎসবের কারণে কম ঘুমের প্রভাব পড়ে ত্বকে। এতে শুষ্ক ও নির্জীব হয়ে পড়ে ত্বক। সেক্ষেত্রে শিয়া বাটার বা গ্লিসারিন আছে এমন মাস্ক ব্যবহারে উপকার পাওয়া যায়। এটা কেবল ত্বকে উজ্জ্বলতা বাড়ায় না পাশাপাশি ত্বকের প্রয়োজনীর আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করবে।

ফোলাভাব দূর করতে: সারাদিনের কাজের চাপ, এমনকি ব্যক্তিগত জীবনে মানসিক চাপের কারণেও অনেক নারীদের চোখে ফোলাভাব ও কালচে দাগ দেখা দেয়। অন্যান্য উপাদানের পাশাপাশি অ্যালোভেরা ও গ্লিসারিন সমৃদ্ধ মাস্ক ত্বক ও চোখের ফোলাভাব দূর করতে সাহায্য করে।

ঠোঁটের জন্য প্রয়োজন: মাস্কের রয়েছে বহুমুখি ব্যবহার। ত্বকের উপকারের পাশাপাশি এটা ঠোঁট-ফাটা ও শুষ্কতা দূর করে। ভিটামিন সি রয়েছে এমন কোনো মাস্ক বেছে নিন, তা ত্বকের পক্ষে ভালো।

ছবির প্রতীকী মডেল: জেসমিন জুঁই। ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন