ওজন বুঝে পানি পান

যার যত ওজন সেই হিসেবে পানি পান করা প্রয়োজন রয়েছে। এছাড়া কাজের ধরন, পরিবেশ ইত্যাদির ওপরেও পানি পানের পরিমাণ নির্ভর করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2019, 09:38 AM
Updated : 28 Feb 2019, 09:38 AM

আর এসব নিয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে কতটা পানি পান করা শরীরের জন্য ভালো সে বিষয়ে একটা ধারণা দেওয়া হল।

ওজন কমাতে পানি: প্রতিদিনের জীবনযাত্রায় সামান্য পরিবর্তন যেমন- স্বাস্থ্যকর খাবার, শরীরচর্চা, রাতে ছয় থেকে আট ঘণ্টা ঘুম এবং প্রচুর পানি পান করুন। এসবগুলোর মধ্যে পানি পান ওজন কমানোর ভালো ও সহজ উপায়। সঠিক পরিমাণে পানি পান দ্রুত ওজন কমায় কারণ এটা বিপাক প্রক্রিয়া বাড়ায় ও ক্ষুধার চাহিদা কমায়।

দৈনিক যতটা পানি প্রয়োজন: লিঙ্গ, কাজের ধরন এবং স্বাস্থ্যের অবস্থা বুঝে পানি পান করা উচিত। দৈনিক ৮ আউন্স কাপের ৮ গ্লাস পানি করা দরকার যা প্রায় ২ লিটারের সমান। তবে অনেক গবেষণাতেই দেখা গেছে দৈনিক চার লিটার পানি পান করা জরুরি।

খাবার আগে পানি পান: বিভিন্ন গবেষণা থেকে জানা যায় যে, খাবারের ২০ থেকে ৩০ মিনিট আগে দুই কাপ পানি পান করা খাবারের চাহিদা কমায় এবং ওজন কমাতে সাহায্য করে।

অতিরিক্ত পানি পানের ক্ষতিকর দিক: মানব শরীর ৬৬ শতাংশ পানি দিয়ে তৈরি এবং যা বাড়তি ওজন থেকে রক্ষা পেতে সাহায্য করে। বিশ্বাস করা হয় যে, অতিরিক্ত পানি পান করলে শরীরে লবণের ভারসাম্যহিনতা দেখা দেয় এবং এর ফলে বমি, দুর্বল লাগা, পেট ফোলা ও মাথা ব্যথার সমস্যা দেখা দেয়।  

পানি পানের নির্দেশনা

- সকালে খালি পেটে দুই থেকে চার গ্লাস পানি পান করা ভালো।

- এয়ার-কন্ডিশন আছে এমন জায়গায় কাজ করেলে দৈনিক ২.৫ লিটারের বেশি পানি পান করার দরকার নেই।

- যদি শরীরচর্চা করে থাকেন তাহলে তা শুরু করার আগে ১৬ আউন্স পানি এবং ব্যায়াম চলার সময়ে ৪ থেকে ৮ আউন্স পানি এবং শরীরচর্চা শেষ করার পরে আরও ১৬ আউন্স পানি পান করুন। 

- গরমকালে নিজেকে আর্দ্র রাখতে নির্দিষ্ট সময় পর পর পানি পান করা দরকার।

নিজের ওজন যাচাই

কতটুকু পানি পান করতে হবে তা আপনার ওজনের উপর নির্ভর করে।  যার ওজন যতবেশি তার পানির চাহিদা তত বেশি।

ওজনকে পাউন্ডে পরিবর্তন করুন যেমন- ১ কেজি সমান ২.২০ পাউন্ড

এরপর, ওজনকে ২/৩ দিয়ে ভাগ করলে বোঝা যাবে আপনার শরীরের জন্য কতটা পানি জরুরি।

উদাহরণ হিসেবে- যদি আপনার ওজন ২০০ পাউন্ড হয় তাহলে ২০০ কে ২/৩ দিয়ে ভাগ করলে প্রায় ১৩৩ আউন্স পাওয়া যাবে। এর মানে হল আপনার জন্য দৈনিক ১৩৩ আউন্স পানি পান করা প্রয়োজন।

কাজের মাত্রা

প্রতিদিন শরীরচর্চা করলে ঘামের সঙ্গে শরীর থেকে অনেক পানি বের হয়ে যায়। তাই ব্যায়াম করার সময় প্রতি ৩০ মিনিট পর পর ৩৫০ মি.লি. পানি পান করুন। যদি ৪৫ মিনিট ব্যায়াম করেন তাহলে এর মধ্যে ১৭ আউন্স পানি পান করতে হবে। 

পানি পান বাড়ানোর অন্য উপায়

পানি সমৃদ্ধ ফল ও সবজি যেমন- ব্রকলি, গাজর, শসা, পিচ, পাম ও তরমুজ ইত্যাদি খেয়েও পানির চাহিদা পূরণ করা যায়।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন