কাপড় ছাড়াও যা ধোয়া যায় ওয়াশিং মেশিনে

শুধু কাপড় কেনো ঘরের অনেক জিনিসই পরিষ্কার করা যায় ওয়াশিং মেশিন দিয়ে।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2019, 07:47 AM
Updated : 20 Feb 2019, 07:47 AM

আর সেসবের একটি তালিকা এখানে দেওয়া হল জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

খেলার উপকরণ: খেলায় ব্যবহৃত উপকরণগুলো অনেক বেশি ঘাম ও ময়লা শোষণ করে। কেবল ময়লা ঝেরে পরিষ্কার করা মানেই তা ঠিকঠাক পরিষ্কার হওয়া না, এগুলো ভালোভাবে ধোয়াও উচিত। ‘অ্যাথলেটিক গিয়ার’ শক্ত কভার বা ফোমের পরতে ঢেকে নিন এতে করে তা ক্ষতিগ্রস্ত হবে না। এরপর তা মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন ওয়াশিং মেশিনে।  

পুনরায় ব্যবহার করা কাজ এমন ব্যাগ: প্লাস্টিক বাতিল করার পর থেকে বাজারের জন্য কাপড়ের ব্যগ ব্যবহৃত হচ্ছে। কাঁচা-সবজির ময়লা বহন করে এই ব্যাগ যা আমরা খুব একটা পরিষ্কার করি না। এগুলো খুব সহজেই ওয়াশিং মেশিনে ধোয়া যায়। 

রান্নাঘরের সামগ্রী: ওভেন গ্লভস, পরিষ্কার করার কাপড়, ম্যাট ইত্যাদি ওয়াশিং মেশিনে নির্দ্বিধায় ধুয়ে ফেলতে পারেন।  

ব্যায়াম করার ম্যাট: ব্যায়াম করার ম্যাট সহজেই অনেক বেশি ময়লা হয়ে যায়। তবে আমরা অনেকেই জানি না যে তা সহজে ওয়াশিং মেশিনে পরিষ্কার করা যায়।

চাইলে কয়েকটা তোয়ালের সংগে এটা পরিষ্কার করতে পারেন। তবে মনে রাখবেন গরম পানি দিয়ে ধুলে ম্যাটের মান খারাপ হয়ে যেতে পারে। তাই ঠাণ্ডা পানি ব্যবহার করতে হবে। 

কম্পিউটার মাউস প্যাড: মাউস প্যাড সহজে ময়লা টানে যা খুব একটা পরিষ্কার করা হয় না। অবাক হওয়ার কিছু নেই এটাও ওয়াশং মেশিনে পরিষ্কার করা যায়।

স্নিকার্স: বা রবারের তলিয়ালা কাপড়ের জুতা সহজেই ওয়াশিং মেশিনে ধোয়া যায়। ঠাণ্ডা পানি দিয়ে ওয়াশং মেশিনে স্নিকার্স ধুয়ে নিতে পারেন। ভালো ফলাফল পেতে কয়েকটা তোয়ালের সঙ্গে এটা পরিষ্কার করুন।

টুপি এবং চুলের অনুষঙ্গ: টুপি ও মাথায় ব্যবহার করার অন্যান্য উপকরণ, যেমন- চুল বাঁধার ব্যান্ড, সহজে ওয়াশিং মেশিনে ধুয়ে নিতে পারেন। গরম পানি ব্যবহার না করলে এগুলোর ইলাস্টিক নষ্ট হবে না। তবে টুপির কাঠামো কার্ডবোর্ডের হলে ওয়াশিং মেশিনে ধোয়া যাবে না।