শিশুদের বাইরে গিয়ে খেলাধুলা করা উচিত

কম্পিউটার গেমসের যুগে, শিশুদের চোখ খারাপ হওয়ার সংখ্যা বাড়ছে; হচ্ছে স্থূল। এসব থেকে রক্ষা পেতে শিশুদের বাইরে খেলাধুলা করা প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2019, 06:58 AM
Updated : 4 Feb 2019, 07:46 AM

এই যুগের বাবা-মা ভাবতে পারেন শিশুকে ঘরোয়া খেলাধুলা ও শারীরিক কসরতের রুটিনে বাঁধলে হয়ত তারা সুস্থ থাকবে। তবে গবেষণা বলছে অন্য কথা, শিশুর জন্য চাই আরও বেশি কিছু।

যুক্তরাষ্ট্রের রাইস ইউনিভার্সিটির লরা কাবিরি ও তার গবেষক দলের মতে, এখানে বিবেচনার বিষয় হল- এই গোছানো রুটিনে কতটুকু শারীরিক পরিশ্রম রয়েছে?

শিশুকে যত বেশি সম্ভব অনিয়ন্ত্রিত শারীরিক পরিশ্রমের সংস্পর্শে আনতে হবে প্রতিদিন, বাবা-মায়ের প্রতি এই উপদেশ দিয়েছেন গবেষকরা।

কাবিরি বলেন, “আপনার শিশু যদি খেলতে খেলতে হাঁপিয়ে ওঠে, দরদর করে ঘামতে থাকে, তবেই বুঝতে হবে তার পর্যাপ্ত শারীরিক পরিশ্রম হয়েছে। তাই প্রতিদিনের রুটিনে শিশু যত বেশি অনিয়ন্ত্রিত পরিশ্রম করবে ততই মঙ্গল। আপনার শিশুদের ঘরের বাইরে ছোটাছুটি করতে দিন, পাড়াতো শিশুদের সঙ্গে খেলার সুযোগ করে দিয়ে উৎসাহ দিন।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, প্রাথমিকভাবে প্রতিটি শিশুর প্রতিদিন কমপক্ষে এক ঘণ্টা ‘অ্যারোবিক’ ধাঁচের পরিশ্রম চাই। তবে অন্যান্য গবেষণা বলে, যেসব শিশু সাধারণ খেলাধুলা করে তাদের মাত্র ২০ থেকে ৩০ মিনিটের মৃদু থেকে ভারী শারীরিক পরিশ্রম হয়।

জার্নাল অফ ফাংশনাল মরফোলজি অ্যান্ড কিনিজিওলজি’তে প্রকাশিত হওয়া গবেষণাটির জন্য ১০০টি ‘হোম-স্কুল্ড’ থেকে ১০ থেকে ১৭ বছর বয়সি শিশুর তথ্য নিয়ে পর্যালোচনা করেন গবেষকরা।

আরও পড়ুন