রজঃচক্র ঠিক রাখার খাবার

কিছু খাবার রয়েছে যা অনিয়মিত মাসিকের সমস্যা দূর করতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2019, 10:46 AM
Updated : 3 Feb 2019, 10:46 AM

সাধারণ ভাবে ঋতুচক্রের ২৮ দিনের ব্যবধানকে সঠিক ধরা হলেও ২৬ থেকে ৩২ দিন পর্যন্ত ব্যবধানও অস্বাভাবিক নয়। তবে এ্ই সীমা অতিক্রম করলে অনিয়মিত মাসিক হিসেবে বিবেচনা করা হয়।

চিকিৎসাবিজ্ঞানের তথ্যানুসারে শারীরিক কারণ ছাড়াও মানসিক চাপ, অ্যালকোহল, ভ্রমণ এমনকি যৌন মিলনের কারণেও ঋতুচক্রের ব্যাঘাত দেখা দিতে পারে। 

পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে কয়েকটি খাবারের নাম এখানে দেওয়া হল যা অনিয়মিত মাসিকের সমস্যা দূর করতে সাহায্য করে।

আদা: আদা শরীরের জন্য উপকারী। ঠাণ্ডা থেকে শুরু করে হজমের সমস্যার সমাধান করে। এর ভিটামিন সি এবং ম্যাগনেসিয়াম জরায়ু সুস্থ রাখে, যা রজঃচক্র ঠিক রাখতে সহায়ক।

কাঁচা-পেঁপে: খাদ্য-তালিকায় কাঁচা-পেঁপে রেখে রজঃচক্র ঠিক রাখতে পারেন। পেঁপে জরায়ুর পেশি সবল রাখে যা নিম্নাঙ্গে রক্ত সঞ্চালন এবং কোষ সুস্থ রাখতে সাহায্য করে।

দারুচিনি: রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি দারুচিনি রজঃচক্র ঠিক রাখতে সাহায্য করে। এটা শরীর উষ্ণ রাখে। ফলে রক্তের প্রবাহ বৃদ্ধি পায়।

অ্যালো ভেরা: হরমোন নিয়ন্ত্রণ ও ঠিক রাখতে অ্যালো ভেরা সাহায্য করে। এর ফলে ঋতুচক্র নিয়মিত হয়। ভালো ফলাফলের জন্য প্রতিদিন সকালে নাস্তার আগে মধুর সঙ্গে অ্যালো ভেরা মিশিয়ে খাওয়া যেতে পারে।

হলুদ: এর ঔষধি গুণ শরীরের জন্য ভালো। আর নিয়মিত খাওয়া হলে ঋতুচক্র স্বাভাবিক থাকে। রাতে ঘুমাতে যাওয়ার আগে গরম দুধ, মধু ও হলুদ মিশিয়ে পান করুন। এটা ব্যথা কমাতেও সাহায্য করে।

আনারস: আনারসে ব্রমেলাইন নামক এনজাইম বা রাসায়নিক পদার্থ রয়েছে। এটা জরায়ু সুস্থ রাখতে সাহায্য করে যা ঋতুচক্র শুরু হওয়াতে সহায়ক। আনারস লোহিত ও শ্বেত কণিকা উৎপন্ন করতে সাহায্য করে, ফলে রক্ত প্রবাহ ঠিক থাকে।

আরও পড়ুন