শীতে ত্বকের যত্নে ফলের প্যাক

শীতে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকের আর্দ্রতা ও সুস্থতা ধরে রাখতে ফল দিয়ে করা যায় রূপচর্চা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2019, 08:32 AM
Updated : 22 Jan 2019, 08:32 AM

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে শীতকালে ত্বকের সুরক্ষায় ফলের নানান রকম প্যাক তৈরি ও ব্যবহার সম্পর্কে জানানো হল।

কমলার খোসা: কমলার খোসা শুকিয়ে গুঁড়া করে নিন। এতে এক টেবিল-চামচ ওটমিল মেশান। কয়েক ফোঁটা মধু ও কয়েক চামচ দই যোগ করুন। মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

আপেল: একটা আপেলের সোয়া পরিমাণ চামড়া ছাড়িয়ে মিহি করে নিন। এতে কয়েক ফোঁটা মধু যোগ করে ঘন পেস্ট হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কলা: দুটি পাকা কলা চটকে নিন। এতে কয়েক ফোঁটা মধু এবং এক চামচ দই মেশান। মুখ ও গলায় মিশ্রণটি লাগান। তবে খেয়াল রাখবেন চোখের চারপাশে যেন না লাগে। ১৫ মিনিট অপেক্ষা করে সাধারণ পানি দিয়ে ত্বক ধুয়ে নিন। ত্বক এক্সফলিয়েট করতে চাইলে এতে ওটস মেশাতে পারেন।

পেঁপে: সাধারণ আকারের ১০ টুকরা পেঁপে চটকে নিন এবং এতে কয়েক ফোঁটা মধু ও লেবুর রস মেশান। ঘন পেস্ট তৈরি করে মুখে মাখুন। কয়েক মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

টমেটো: টমেটো থেকে বীজ ছাড়িয়ে বাকিটা চটকে নিন। এক টেবিল-চামচ হলুদের গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এতে কিছুটা টক দই মেশাতে পারেন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে নিন।

প্রতীকী মডেল: সোনিয়া। ছবি: দিপ্ত।

আরও পড়ুন